অ্যাকসেসিবিলিটি লিংক

গাদ্দাফিকে সামাধিস্থ করা বিলম্বিত : এনটিসি


গাদ্দাফিকে সামাধিস্থ করা বিলম্বিত : এনটিসি

গাদ্দাফিকে সামাধিস্থ করা বিলম্বিত : এনটিসি

লিবিয়ার অন্তবর্তী সরকারী কর্মকর্তারা আজ শুক্রবার সাবেক নেতা মোয়াম্মার গাদ্দাফিকে সমাহিত করার পরিকল্পনা বিলম্বিত করেছেন। যোদ্ধারা তাঁর নিজ শহর সার্ত এ আক্রমণ চালালো তিনি গতকাল নিহত হন। কর্মকর্তারা গোড়াতে বলেছিলেন যে তাকে একটি গোপন স্থানে শুক্রবার কবর দেওয়া হবে।

তবে সংবাদ সংস্থাগুলি ন্যাশনাল ট্রানজিশানাল কাউন্সিল বা এনটিসি ‘র সদস্যদের উদ্ধৃত করে বলছে যে তাকে সমাধিস্থ করতে কয়েকদিন বিলম্বিত হতে পারে , তার সমাধিস্থল নিয়ে অনিশ্চয়তা এবং আন্তর্জাতিক অপরাধ আদালতের সম্ভাব্য তদন্তের কারণে।

রয়টার বার্তা সংস্থা বলছে যে মি গাদ্দাফির মরদেহ কবর দেয়ার জন্যে তাঁর নিজ উপজাতি গাদ্দাফার কাছে হস্তান্তরিত করার সম্ভাবনা নিয়ে ও অন্তবর্তী সরকার ভাবছে।

এ দিকে জাতিসংঘের মানবাধিকার দপ্তর গাদ্দাফির মৃত্যু সম্পর্কে তদন্তের আহ্বান জানিয়েছে । মুখপাত্র রুপার্ট কোলভিল আজ বলেছেন যে সাবেক লিবীয় নেতার মৃত্যুকে ঠিক কি অবস্থায় হয়েছিল সেটা অস্পষ্ট এবং ভিডিওতে যা দেখানো হয়েছে সেটি খুবই মর্মস্পশী।

সার্ত থেকে তোলা সেল ফোন ভিডিওতে দেখা যাচ্ছে যে এনসটিসি যোদ্ধারা আহত ও রক্তাক্ত গাদ্দাফিকে বহন করছে । পরের ছবিতে দেখা যায় যে তিনি মারা গেছেন।

তিনি কি ভাবে নিহত হলেন সে নিয়ে পরস্পর বিরোধী মতামত রয়েছে। অন্তবর্তী প্রধানমন্ত্রী মাহমুদ জিব্রিল বলেছেনন যে গাদ্দাফিকে পয়নিস্কাশন পাইপে লুকিয়ে থাকা অবস্থা থেকে বের করে আনা হয় এবং তার পর গাদ্দাফি সমর্থক ও বিরোধী যোদ্ধাদের ক্রস ফায়ারে তিনি নিহত হন। অন্য কর্মকর্তারা বলছেন যে তাকে প্রহার করা হয় এবং তার পর হত্যা করা হয়।

ও দিকে লিবিয়ার উফুল্ল জনগণ , গাদ্দাফি যুগের অবসানে রাস্তায় নেমে আনন্দ প্রকাশ করছে । কেউ কেউ শুন্যে গুলি চালিয়েছে এবং নতুন পতাকা টানিয়েছে। এনটিসি কর্মকর্তারা বলছেন যে শনিবার তারা আনুষ্ঠানিক ভাবে গাদ্দাফি শাসন থেকে লিবিয়ার মুক্ত হবার ঘোষণা দেবেন। ও দিকে আজ শুক্রবার ব্রাসেলস এ নেটো প্রতিনিধিরা তাদের ছ মাসের ও বেশি সময়ের লিবীয় অভিযান সমাপ্তি নিয়ে আলোচনার জন্যে মিলিত হচ্ছেন । ফরাসী প্রেসিডেন্ট নিকোলা সারকোজি বলেছেন যে গাদ্দাফির মৃত্যু মানে হচেছ নেটোর তৎপরতা সেখানে সমাপ্ত হচ্ছে।

XS
SM
MD
LG