অ্যাকসেসিবিলিটি লিংক

লিবিয়া গাদ্দাফির যুগ থেকে মুক্ত: এনটিসির ঘোষনা


লিবিয়া গাদ্দাফির যুগ থেকে মুক্ত: এনটিসির ঘোষনা

লিবিয়া গাদ্দাফির যুগ থেকে মুক্ত: এনটিসির ঘোষনা

লিবিয়ার অন্তবর্তী নেতারা মোয়াম্মার গাদ্দাফি র ৪২ বছরের শাসনের পর পুবাঞ্চলের বেনগাজি শহরে হাজার হাজার লোকের উপস্থিতিতে সে দেশের দেশের মুক্তির আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছেন।

ন্যাশনাল ট্রানিজিশানাল কাউন্সিলের নেতা মুস্তফা আব্দেল জলিল আজ রোববার সমবেত জনতাকে বলেন যে গাদ্দাফি পরবর্তী লিবিয়ায় ইসলামি আইনই হবে আইনের প্রধান উৎস। তিনি লিবিয়া বাসীকে আরও বলেন যে লিবিয়া পুনর্নিাণের এই মুহুর্তে তারা যেন ঘৃণাকে প্রত্যাখ্যান করে।

উৎফুল্ল লিবিয়ানরা লাল কালো ও সবুজ রঙ্গের পতাকা নাড়িয়ে তাদের আনন্দ প্রকাশ করে। এটি ছিল ১৯৬৯ সালে সেখানকার রাজতন্ত্রকে গাদ্দাফি উৎখাত করার আগের পতাকা ।এই শহরই ছিল গাদ্দাফি বিরোধী উত্থানে কেন্দ্রবিন্দু।

তাঁর ভাষণে মি জলিল হাজার হাজার বিক্ষোভকারী এবং বিরোধী যোদ্ধার প্রতি শ্রদ্ধা নিবেদন করেন যারা এই অভুত্থানের সময়ে নিহত হন। তিনি নেটো সদস্য এবং আরব দেশগুলোর প্রতি ধন্যবাদ জানান যাদের সামরিক বিমান গাদ্দাফির সৈন্যদের বিরুদ্ধে লিবিয়ার জনগণকে রক্ষা করেছে।

জনসাধারণের উদ্দেশ্যে আরেকটি ভাষণে একজন লিবীয় সরকারী কর্মকর্তা গাদ্দাফিকে এই সময়ের ফারাও এল উল্লেখ করে বলেন যে তিনি ইতহাসের আস্তকুড়ে নিক্ষিপ্ত হয়েছেন।

গাদ্দাফির মৃত্যু কোন পরিস্থিতিতে হয়েছে সে নিয়ে আন্তর্জাতিক সমাজের উদ্বেগের কারণে লিবিয়ার ভেতরে আনন্দ উচ্ছাসে খানিকটা ভাঁটা পড়েছে। অধিকার গোষ্ঠিগুলি মোবাইল ফোনে তোলা ব্যাপারে তদন্তের আহ্বান জানিয়েছে। যেখানে দেখানো হয়েছে যে অন্তবর্তী সরকারের যোদ্ধারা গাদ্দাফির মৃত্যুর আগে আহত এই সাবে নেতাকে প্রহার ও তিরস্কার করছে ।

যুক্তরাস্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিন্টন আজ বলেন যে ওয়াশিংটন চায় এই হত্যার ব্যাপারে জাতিসংঘ তদন্ত করুক এবং এনটিসি যে তদন্তর আশ্বাস দিয়েছে তাকে সমর্থন করে।

যুক্তরাস্ট্রের এনবিসি টেলিভিশনের সঙ্গে এক সাক্ষাৎকারে তিনি বলেন যে একটি গণতান্ত্রিক লিবিয়ার জন্যে এটা জরুরী যে এর সূচনা হোক আইনের শাসন এবং জবাবদিহিতার মাধ্যমে । তিনি বলেন গাদ্দাফির মুত্যুর ব্যাপারে তদন্ত বস্তুত সেই প্রক্রিয়ারই অংশ।

XS
SM
MD
LG