অ্যাকসেসিবিলিটি লিংক

তুরস্কের ভুমিকম্পে মৃতের সংখ্যা বৃদ্ধি পেয়েছে


তুরস্কের ভুমিকম্পে মৃতের সংখ্যা বৃদ্ধি পেয়েছে

তুরস্কের ভুমিকম্পে মৃতের সংখ্যা বৃদ্ধি পেয়েছে

তুরস্কে কর্মকর্তারা বলছেন যে ভ্যান প্রদেশে রোববারের ভুমিকম্পে মৃতের সংখ্যা দাড়িয়েছে ২৬০ জনের ও বেশি এবং কমপক্ষে এতে এক হাজার লোক আহত হয়েছে।

ইরানের সঙ্গে তুরস্কের সীমান্তবর্তী এলাকায় ৭.২ মাত্রার এই ভুমিকম্পে ভ্যান শহরের ৯০ কিলোমিটার উত্তরের এরচিস শহর সব চেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। আশঙ্কা করা হচ্ছে যে মৃতের সংখ্যা আরও বৃদ্ধি পাবে।

উদ্ধারকর্মিরা সারা রাত ধরে শক্তিশালি যন্ত্রপাতির মাধ্যমে কংক্রিটের বড় বড় স্ল্যাব সরিয়ে ফেলেন , বেচে যাওয়া লোকের সন্ধানে। আজ একটি শিশু সহ বেশ কিছু লোক যারা প্রাণে রক্ষা পেয়েছে , তাদেরকে ধ্বংসাবশেষের ভেতর থেকে উদ্ধার করা হয়। সরকার বলছে যে এই ভুমিকম্পে শত শত ভবন বিধ্বস্ত হয়েছে।

ভুমিকম্পের কারণে বহু এলাকায় বিদ্যুৎ ও পানি সরবরাহ বন্ধ হয়ে যায়। পরে আরো অনুকম্পন হয়েছে , যার মধ্যে ৬.১ মাত্রার শক্তিশালি অনুকম্পন ও ছিল।

যুক্তরাষ্ট্র ও ইসরাইলসহ বহু দেশই তুরস্ককে সাহায্যের প্রস্তাব দিয়েছে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা গতকাল বলেছেন যে যুক্তরাষ্ট্র তুরস্কের ভুমিকম্পের পরের ঘটনাটি উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছে এবং তুরস্কের এই দুর্দিনে যুক্তরাষ্ট্র কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করবে।

জাতিসংঘের মহাসচিব বান কী মুন বলেন যে রোববারের এই ভুমিকম্পে জীবনহানিতে তিনি শোক প্রকাশ করছেন । তুরস্কের কর্তৃপক্ষ যে এই দূর্যোগে দ্রুত সাড়া দিয়েছে , তিনি তার প্রশংসা করেন এবং বলেন যে চাইলে জাতিসংঘ সাহায্য প্রদানে প্রস্তুত রয়েছে। তুরস্ক এই সঙ্কটে আন্তর্জাতিক সাহায্যের কোন আবেদন এ পর্যন্ত করেনি।

XS
SM
MD
LG