অ্যাকসেসিবিলিটি লিংক

ক্যান্সার চিকিৎসায় ডাক্তার বোস আশার আলো তুলে ধরলেন

  • রোকেয়া হায়দার

ক্যান্সার চিকিৎসায় ডাক্তার বোস আশার আলো তুলে ধরলেন

ক্যান্সার চিকিৎসায় ডাক্তার বোস আশার আলো তুলে ধরলেন

২৫ বছরের অক্লান্ত পরিশ্রম ও গবেষণার পর, ক্যান্সার চিকিৎসার নতুন ওষুধের সম্ভাবনার কথা জানালেন ডঃ রথীন্দ্রনাথ বোস।

ডাক্তার রথীন্দ্রনাথ বোস গত ২৫ বছর যাবত ক্যান্সারের, বিশেষ করে ওভারিয়ান ক্যান্সার প্রতিরোধের জন্য নতুন ওষুধ আবিষ্কারের লক্ষ্যে গবেষণা করে চলেছেন । কিছুদিন আগে সেই গবেষণার সুফল পাওয়া গেছে। নিউইয়র্কের একটি ওষুধ কোম্পানী এবং আমেরিকার ওষুধ ও খাদ্য প্রশাসন ওষুধটির কার্যকারিতা পরীক্ষা করে দেখছে, যাতে তা মানুষের চিকিত্সা ক্ষেত্রে ব্যবহার করা যেতে পারে ।

ভয়েস অফ আমেরিকার সঙ্গে এক একান্ত সাক্ষাৎকারে , ডঃ রথীন্দ্রনাথ বোস বলেন, ‘ওভারিয়ান ক্যান্সার হলো এমন একটা মারাত্মক জিনিষ যেটা কন্ট্রোল করা যায় না। এবং সেটি ওভারির বাইরে ছড়িয়ে পড়ে। আর অধিকাংশ ক্ষেত্রে যখন মহিলারা এই ক্যান্সারটা ডিটেক্ট করে, তখন তা ওভারির বাইরে চলে যায়।আমরা যে ওষুধটা আবিষ্কার করেছি, সেটা এমনভাবে ট্রিট করা হবে, তার প্রধান কারণটাকে আমরা ট্রিট করবো। মানুষের দেহে কিছু জিন থেকে তা হয়। আমরা যে ভাবে রোগটাকে ট্রিট করবো, সেটা হলো, আমরা প্রধান কারণটা কি সেটারই চিকিৎ করবো’।

তিনি জানান, সম্প্রতি ন্যাশনাল ক্যান্সার ইনস্টিটিউট থেকে তার এই উপাদান বা কম্পাউণ্ডকে স্ক্রীন করে দেখা হয়েছে । এবং তিনি যে সব বিশ্ববিদ্যালয়ে কাজ করেছেন, সেইসব বিশ্ববিদালয়ের গবেষণা তহবিল থেকে, ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ, ন্যাশনাল সায়েন্স ফাউণ্ডেশন তার এই পরীক্ষা কাজে অর্থ সহায়তা দিযেছে।

XS
SM
MD
LG