অ্যাকসেসিবিলিটি লিংক

লিবিয়ায় নতুন অন্তবর্তী প্রধানমন্ত্রী নির্বাচিত


লিবিয়ায় নতুন অন্তবর্তী প্রধানমন্ত্রী নির্বাচিত

লিবিয়ায় নতুন অন্তবর্তী প্রধানমন্ত্রী নির্বাচিত

লিবিয়ার ন্যাশনাল ট্রানজিশানাল কাউন্সিল ইঞ্জিনিয়ার আব্দেল রহিম এল কীবকে সে দেশের নতুন অন্তবর্তী প্রধান মন্ত্রী হিসেবে নির্বাচিত করেছে। সোমবার নেটো লিবিয়ায় তাদের মিশন সমাপ্ত করার কয়েক ঘন্টা আগে এই ভোটগ্রহণ করা হয়।

ত্রিপোলির এই স্থানীয় বাশিন্দা ৫১ সদস্য বিশিষ্ট ন্যাশনাল ট্রানজিশানাল কাউন্সিলের ২৬ সদস্যের সমর্থন পেয়ে তিনি সামান্য ভোটে জয়লাভ করেছেন। যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলাইনা স্টেট উইনভার্সিটি থেকে এল কিব ইলেক্ট্রিকাল এঞ্জিয়ারিং এ ডক্টরেট করেন। তার কাজ হচ্ছে একটি নতুন সরকার গঠন করা যার কাজ হবে জাতীয় নির্বাচনের আয়োজন করা।

আজ সোমবার মধ্যরাতে , যা কিনা লিবিয়ার স্থানীয় সময় অনুযায়ী , গ্রীনিচ মান সময়ে রাত দশটায় লিবিয়ায় নেটো জোটের মিশন শেষ সম্পন্ন হলো।

মহাসচিব আন্দ্রেস ফো রাসমিউসীন বলেন যে মোয়াম্মার গাদ্দাফিকে ক্ষমতাচ্যুত করতে লিবিয়ার অন্তবর্তী বাহিনীকে সাহায্য করার জন্যে নেটো যে ভুমিকা পালন করেছে , তাতে তিনি গর্বিত। রাসমিউসেন বলেন যে এই জোট লিবিয়ার জনগণের সুরক্ষার জন্যেই কাজ করেছে এবং তিনি বলেন আমরা এক সঙ্গে সফল হয়েছি। তিনি লিবিয়াকে অবশেষে মুক্ত বলে অভিহিত করেন এবং নিজের দেশ এবং ঐ অঞ্চলে পরিবর্তন আনার জন্যে জনগণের প্রশংসা করেন। তার এই সফরের সময়ে তিনি কথা বলছেন চেয়ারম্যান মুস্তাফা আব্দেল জলিলের সঙ্গে । এই প্রথম নেটোর কোনো মহাসচিব লিবিয়া সফর করছেন ।

রাসমিউসিন ফরাসী বার্তা সংস্থাকে জানান – ভবিষ্যতে নেটোর সাহায্য-সহায়তা নিয়ে লিবিয়ার প্রত্যাশা এবং গণতান্ত্রিক শাসন ব্যবস্থায় উত্তরণের লক্ষে দেশটির আশা আকাঙ্খা নিয়ে নিয়ে আলোচনায় গুরুত্ব দেওয়া হবে ।

XS
SM
MD
LG