অ্যাকসেসিবিলিটি লিংক

জাতিসংঘের শিশু তহবিলের রিপোর্ট: শত শত শিশু নিহত, আটক শত শত শিশু

  • তাহিরা কিবরিয়া

জাতিসংঘের শিশু তহবিলের রিপোর্ট: শত শত শিশু নিহত, আটক শত শত শিশু

জাতিসংঘের শিশু তহবিলের রিপোর্ট: শত শত শিশু নিহত, আটক শত শত শিশু

জাতিসংঘের শিশু তহবিলের রিপোর্টে বলা হয়েছে যে সিরিয়ায় প্রায় ১১ মাসের সরকার বিরোধী আন্দোলনে শত শত ছেলেমেয়ে নিহত হয়েছে এবং আরো শত শত ছেলে মেয়েকে আটক করা হয়েছে।

ইউনিসেফের নির্বাহী পরিচালক এনথ্যনী লেইক, সিরিয় কর্তৃপক্ষকে হিংসা হানাহানি বন্ধ করার আহ্বান জানালেন যখন বিক্ষোভকারীদের ঘাঁটি হোমস শহরে সরকারি বাহিনী বোমা বর্ষণ আব্যাহত রেখেছে।

জাতিসংঘের শিশু তহবিলের রিপোর্টে বলা হয়েছে সিরিয়ায় নির্বিচারে ছেলেমেয়েদের আটক করা এবং আটক অবস্থায় তাদের ওপর যৌন হয়রাণীসহ অত্যাচারেরও খবর পাওয়া গিয়েছে।

ইউনিসেফের মুখপাত্রী ম্যারিকজি মারকাডো অসামরিক জনগনের ওপর সরকার বাহিনীর গোলা বষর্ণের নিন্দা জানিয়েছেন। তিনি বলেন, “ স্থানীয় মানবাধিকার সংস্থার কর্মী, সিরিয় ছেলেমেয়েদের হত্যা ও আকট সংক্রান্ত বিষয়ে কাজ করছে তাদের দেওয়া সাম্প্রতিক তথ্যে যে সংখ্যাটি পাওয়া গিয়েছে তাতে আটক অবস্থায় ৪শ-র ও বেশি ছেলেমেয়েকে হত্যা করা হয়েছে। জানুয়ারী মাসের শেষ থেকে সেখানে আরো ৪শ-র ও বেশি ছেলেমেয়েকে আটক করা হয়েছে। এই তথ্য সিরিয়ার মানবাধিকার সংস্থার কর্মীদের কাছে থেকে পাওয়া যা আমরা বিশ্বাসযোগ্য বলেই মনে করি”।

মানবাধিকার সংস্থাগুলোর রিপোর্টে বলা হয়েছে যে মার্চ মাসের মাঝামাঝি থেকে সিরিয়ার প্রেসিডেন্ট বাসার আল আসাদ বিরোধী ব্যাপক বিক্ষোভে ৬হাজারের বেশি লোককে হত্যা করা হয়েছে।।

ইউনিসেফের নির্বাহী পরিচালক এনথ্যোনি লেইক সিরিয়ায় হিংসা হানাহানি বন্ধের আহ্বান জানিয়েছেন। জেনিভায় এক বিবৃতি জারি করা হয়েছে সেখানে তিনি বলেন একটি শিশু হত্যা বা একাধিক শিশু হত্যা এক সমান।

ইউনিসেফের মুখপাত্রী ম্যারিকজিয়ে মারকাডো বলেন, “ইউনিসেফ হোমশ শহরের ক্ষতিগ্রস্থ এলাকা গুলোতে পৌছুতে পারছেনা এবং সেখানে আক্রমনে কতটা খয়ক্ষতি হয়েছে সেটাও অনুধাবন করতে পারছেনা। তবে হোমস শহরের থেকেই আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের খরবসহ আর রিপোর্টে বলা হয়েছে যে ছেলেমেয়েরা এই হিংসা হানাহানির স্বীকার হচ্ছে এবং এইসব তথ্য বিশ্বাস যোগ্য”।

ম্যারিকজিয়ে বলেন ইউনিসেফ সিরিয়ার কর্তৃপক্ষের সংগে আলাপ আলোচনা অব্যাহত রেখেছে। তিনি সিরিয়ার কর্তৃপক্ষকে স্মরণ করিয়ে দিয়ে বলেছেন যে সিরিয়া শিশু অধিকার চুক্তিতে স্বক্ষর দানকারী দেশ। এই চুক্তির আওতায় শিশুদের রক্ষার দায়িত্বও সিরিয়ার ।

XS
SM
MD
LG