অ্যাকসেসিবিলিটি লিংক

আসাদ: সহিংসতা অবসানে “সত্ প্রচেষ্টার” জন্য সিরিয়া প্রস্তুত


সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ তার সহিংসা জর্জরিত দেশে শান্তি ফিরিয়ে আনার যে কোন সৎ প্রচেষ্টাকে সমর্থন দেয়ার প্রতিশ্রতি দিয়েছেন।

সিরিয়ার রাষ্ট্র পরিচালিত সংবাদ মাধ্যম বলছে যে দামেস্কে জাতিসংঘের সাবেক মহাসচিব কোফি আনানের সঙ্গে বৈঠকের পর মি আসাদ এই মন্তব্য করেন। তিনি আরও বলেন যে সন্ত্রাসীদের রাস্তায় বিশৃঙ্খলা সৃষ্টি করতে দিলে কোন রাজনৈতিক সমাধান সম্ভব নয়।

সিরিয়ার চলমান সহিংসতা বন্ধের প্রচেষ্টায় আজ দামেস্কে সে দেশের প্রেসিডেন্ট বাশার আল আসাদের সঙ্গে বৈঠক করেছেন। আজ শনিবার সিরিয়ার টেলিভিশন এই বৈঠককে ইতিবাচক বলে বর্ণনা করেছে।

সিরীয় নেতার এই মন্তব্যের সময়েও সিরীয় সৈন্যরা উত্তর পশ্চিমের ইদলিব শহরে তাদের অভিযান অব্যাহত রাখে।

মি আনান , যিনি বর্তমানে সিরিয়ায় জাতিসংঘ এবং আরব লীগের নতুন দূতের দায়িত্ব পালন করছেন তিনি এই সঙ্কটের রাজনৈতিক সমাধানের আহ্বান জানিয়ে সতর্ক করে দিয়েছেন যে বিদ্রোহীদের অস্ত্র দেয়ার প্রচেষ্টা পরিস্থিতির আরও অবনতি ঘটবে। তবে কায়রোতে বৈঠক রত আরব কর্মকর্তারা সিরীয় সরকারের সমালোচনা করে বলেছেন যে মৃত্যু ও ধ্বংসের জন্যে সরকারকেই জবাবদিহি করতে হবে। কাতারের প্রধানমন্ত্রী সিরিয়ার বিরুদ্ধে গুরুত অভিযোগ এনে বলেছেন যে সেখানকার সরকার গণহত্যা চালাচ্ছে । শখ জাসিম আল সানি সিরিয়ার বিদ্রোহীদের অস্ত্র শস্ত্র প্রদানের আহ্বান জানান।

এ দিকে তুরস্কের রাজধানী আঙ্কারায় জাতিসংঘের মানবিক বিষয়ক প্রধান ভ্যালেরি আমোস বলেছেন যে তিনি যে চুক্তি তাদের কাছে তুলে ধরেন সেটা বোঝার জন্যে সিরীয় সরকার আরও সময় চেয়েছে। তিনি মনে করেন যে মানবিক কাজকর্ম যাতে বিনা বাধায় চালানো যায় সেটা খুব জরুরী ব্যাপার ।

XS
SM
MD
LG