অ্যাকসেসিবিলিটি লিংক

গ্রীকে গণভোটের আগে ইউরোপের শেয়ার বাজারে দরপতন


গ্রীকে গণভোটের আগে ইউরোপের শেয়ার বাজারে দরপতন

গ্রীকে গণভোটের আগে ইউরোপের শেয়ার বাজারে দরপতন

গত সপ্তায় গৃহীত ইউরোপীয় ঋণ মুক্তির পরিকল্পনা সম্পর্কে গ্রীক প্রধানমন্ত্রী জর্জ পাপান্ড্রুর গণভোট গ্রহণের যে প্রস্তাব দিয়েছেন তার প্রতিক্রিয়া হিসেবে আজ মঙ্গলবার ইউরোপীয় শেয়ার বাজারে দর কমে যায়।

ইউরোপের প্রধান প্রধান শেয়ার বাজারে মূল্য সকালেই আড়াই থেকে চার শতাংশের বেশী হ্রাস পায়। মি পাপান্ড্রু ঐ পরিকল্পনার কড়া সমর্থক যার ফলে কৃচ্ছ্রতার পদক্ষেপ গ্রহণ সাপেক্ষে গ্রীসের ঋণ প্রায় ১৪ হাজার কোটি ডলার হ্রাস পেতে পারে । তবে মি পাপান্ড্রো সোমবার সংসদে ক্ষমতাসীন সোশালিস্ট পার্টির সদস্যদের বলেছেন , তাঁর কথায় যে গ্রীক জনগণের আদেশ দ্বারাই আমরা পরিচালিত হবো। তিনি বলেন যে গ্রীসের জনগণ যদি এটা না চায় তা হলে এ পরিকল্পনা গ্রঞন করা হবে না। গ্রীসের ঋণ কমানো এবং বিশ্বের উদ্বিগ্ন অর্থবাজারকে শান্ত করার লক্ষ্যে এই পরিকল্পনার প্রশংসা করেছেন ইউরোপীয় ও বিশ্বের নেতারা । ঐ সমঝোতায় ইউরোপীয় ব্যাঙ্কগুলিকে তাদের নগদ অর্থ বৃদ্ধি করতে এবং ভবিষ্যতে আর্থিক জরুরী অবস্থায় উ্দ্ধার পরিকল্পনার ব্যবস্থা থাকবে।

তবে গ্রীসের জনগণ কয়েক মাস ধরে আন্তর্জাতিক দাতাদের সন্তষ্ট করতে কর বৃদ্ধির এবং খরচ কমানোর ব্যাপারে সরকারের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করে আসছে। তারা বার বার ধর্মঘট করেছে এবং কোন কোন ক্ষেত্রে সহিংস বিক্ষোভ ও হয়েছে।

XS
SM
MD
LG