অ্যাকসেসিবিলিটি লিংক

জাতিসংঘ লিবিয়াকে অস্ত্র সামলানোর আহ্বান জানিয়েছে


জাতিসংঘ লিবিয়াকে অস্ত্র সামলানোর আহ্বান জানিয়েছে

জাতিসংঘ লিবিয়াকে অস্ত্র সামলানোর আহ্বান জানিয়েছে

জাতিসংঘের নিরাপত্তা পরিষদ লিবিয়াকে ঐ অঞ্চলে অস্ত্র যাতে ছড়িয়ে না পড়ে তার ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছে। ইতিমধ্যে সে দেশের অন্তবর্তী কর্তৃপক্ষ , রাজনৈতিক পালাবদল সম্পন্ন করার লক্ষে একজন নতুন অন্তবর্তী প্রধানমন্ত্রী নির্বাচন করেছে।

১৫ সদস্য বিশিষ্ট পর্ষদ রাশিয়া সমর্থিত এই প্রস্তাবের পক্ষে সর্বসম্মতি প্রকাশ করে যাতে কাঁধে বহনযোগ্য ক্ষেপনাস্ত্র এবং অন্যান্য আগ্নেয়াস্ত্র ঐ অঞ্চলে জঙ্গিদের হাতে পড়ার বিষয়টির ওপর আলোকপাত করা হয়। পরিষদ বলছে যে অস্ত্র ছড়িয়ে পড়লে তাতে গোলোযোগ দেখা দেবে এবং ইসলামি মাগরেবে আল ক্বায়দার মতো গোষ্ঠি ও সেটা ব্যবহার করতে পারে।

এ দিকে লিবিয়ার ন্যাশনাল ট্রানজিশানাল কাউন্সিল ইঞ্জিনিয়ার আব্দেল রহিম এল কীবকে সে দেশের নতুন অন্তবর্তী প্রধান মন্ত্রী হিসেবে নির্বাচিত করেছে। সোমবার নেটো লিবিয়ায় তাদের মিশন সমাপ্ত করার কয়েক ঘন্টা আগে এই ভোটগ্রহণ করা হয়।

ত্রিপোলির এই স্থানীয় বাশিন্দা ৫১ সদস্য বিশিষ্ট ন্যাশনাল ট্রানজিশানাল কাউন্সিলের ২৬ সদস্যের সমর্থন পেয়ে তিনি সামান্য ভোটে জয়লাভ করেছেন। যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলাইনা স্টেট ইউনাভার্সিটি থেকে এল কিব ইলেক্ট্রিকাল এঞ্জিয়ারিং এ ডক্টরেট করেন।

XS
SM
MD
LG