অ্যাকসেসিবিলিটি লিংক

সন্ত্রাসী আক্রমণের বিরুদ্ধে আফগানিস্তান সহযোগিতা চায়: কারজাই


সন্ত্রাসী আক্রমণের বিরুদ্ধে আফগানিস্তান সহযোগিতা চায়: কারজাই

সন্ত্রাসী আক্রমণের বিরুদ্ধে আফগানিস্তান সহযোগিতা চায়: কারজাই

আফগান প্রেসিডেন্ট হামিদ কারজায়ী সতর্ক করে দিয়ে বলেছেন সন্ত্রাসীদের বিরুদ্ধে সংগ্রামে তাঁর প্রতিবেশীদের সাহায্য ছাড়া তাঁর দেশে শান্তির কোন আশা নেই।

আজ তুরস্কে আয়োজিত আফগানিস্তানের নিরাপত্তা সম্পর্কিত এক আন্তর্জাতিক সম্মেলনে হামিদ কারজায়ী বলেন সন্ত্রাসী দলগুলো এখনও আফগানিস্তানের নিরাপত্তার জন্য হুমকি হয়ে রয়েছে এবং এইসব দল তাঁর দেশের অভ্যন্তরে নির্মম সব তৎপরতা চালিয়ে দেশের বাইরে আশ্রয় পাচ্ছে।

আজ ইস্তাম্বুলে আয়োজিত এই সম্মেলনে ২০টি দেশ ও সাহায্য সংস্থার প্রতিনিধিদের সঙ্গে জনাব কারজায়ী সামিল হয়েছেন। আসন্ন বছরগুলিতে যখন বিদেশী সেনা বাহিনীগুলো আফগানিস্তান ত্যাগ করতে চলেছে তার প্রেক্ষিতে আজকের শীর্ষ সম্মেলন আফগানিস্তানের নিরাপত্তা ও অর্থতিক উন্নয়নের ওপর আলোকপাত করা হয়।

এই মন্তব্য করার একদিন আগে হামিদ কারজায়ী পাকিস্তানের প্রেসিডেন্ট আসিফ আলী জারদারীর সঙ্গে মিলিত হন এবং সেপ্টেম্বর মাসে আফগান শান্তিদূত বুরহানউদ্দিন রাব্বানীর হত্যাকান্ডের যৌথ তদন্ত নিয়ে আলোচনা করেন।

আফগান ও যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা অভিযোগ করে থাকেন যে পাকিস্তান বিদ্রোহীদের আশ্রয় দেয় যাদের মধ্যে হাক্কানী নেটওয়ার্ক অন্যতম যারা বুরহনউদ্দিন হত্যার জন্য দায়ী বলে বিশ্বাস।

XS
SM
MD
LG