অ্যাকসেসিবিলিটি লিংক

সমস্যা নয়, সমাধানের অংশ হতে হবে পাকিস্তানকে: অ্যাম্বাসাডর মাইলাম

  • আনিস আহমেদ

সমস্যা নয়, সমাধানের অংশ হতে হবে পাকিস্তানকে: অ্যাম্বাসাডর মাইলাম

সমস্যা নয়, সমাধানের অংশ হতে হবে পাকিস্তানকে: অ্যাম্বাসাডর মাইলাম

সম্প্রতি তুরস্কের ইস্তাম্বুলে অনুষ্ঠিত আফগানিস্তান সম্পর্কিত আঞ্চলিক সম্মেলনে দেশটির শান্তি প্রক্রিয়া নিয়ে যেমন আলোচনা করা হয় , তেমনি আলোচনা করা হয় দেশটির সামনের দিনগুলিতে আর্থ সামাজিক ভাবে আফগানিস্তানকে সহায়তা প্রদানের বিষয়ে। এই সম্মেলনের প্রেক্ষাপটে পাকিস্তানে যুক্তরাষ্ট্রের সাবেক রাষ্ট্রদূত , বর্তমানে ওয়াশিংটনে The Woodrow Wilson Center এর সিনিয়র পলিসি স্কলার উইলিয়াম বি মাইলাম ভয়েস অফ আমেরিকার বাংলা বিভাগের সঙ্গে এক সাক্ষাৎকারে বলেন যে এই সম্মেলন অত্যন্ত তাৎপর্যপূর্ণ কারণ আশা করা হচ্ছে যে এটি এমন একটি নিস্পত্তির সূচনা করতে পারে যার সঙ্গে গোটা পশ্চিম ও দক্ষিণ এশিয়া সম্পৃক্ত থাকতে পারে। রাষ্ট্রদূত মাইলাম আরও বলেন যে আফগানিস্তান বিষয়ক এই সম্মেলন , পাকিস্তানের সঙ্গে আফগানিস্তানের একটি উন্নত সম্পর্কেরও সূচনা করতে পারে। তিনি কারজাইয়ের সঙ্গে সহমত পোষণ করে বলেন যে পাকিস্তানকে সমাধানের অংশ হতে হবে , সমস্যার নয়।

অ্যাম্বাসাডর মাইলাম অবশ্য আফগানিস্তানের সঙ্গে তালিবানের আলোচনা সম্পর্কে আশাবাদী নন , বিশেষত সাম্প্রতিক সময়ে তালিবানদের আক্রমণকে তিনি এ রকম ইঙ্গিত বলেই মনে করেন যে তালিবান আলোচনায় অগ্রহী নয়। তিনিোঅপগানিস্তান থেকে ২০১৪ সাল নাগাদ যুক্তরাষ্ট্রের সৈন্য প্রত্যাহার সম্পর্কে প্রশ্ন তুলেছেন এবং বলেছেন যে পশ্চিমি রাষ্ট্রগুলি অভ্যন্তরীণ রাজনৈতিক কারণে সৈন্য প্রত্যাহার করতে আগহী কিন্তু এ ব্যাপারে খুব ধীরে এগুতে হবে ।

রাষ্টদূত মাইলাম মনে করেন যে এই সম্মেলনে ইরান ও ভারতের উপস্থিতি অত্যন্ত তাৎপর্যপূর্ণ এবং আশা প্রকাশ করেন যে আফগানিস্তানের উন্নয়নে এ দুটি দেশ ভুমিকা রাখতে পারে।

XS
SM
MD
LG