অ্যাকসেসিবিলিটি লিংক

ইউরোপীয় অর্থমন্ত্রীরা গ্রীক ও ইটালির উদ্বেগ নিয়ে বৈঠক করেছেন


G

G

গ্রীসকে তার অর্থনৈতিক উদ্ধার পরিকল্পনার আরোএক কিস্তি অর্থ প্রদান করা হবে কী না , সে বিষয়ে সিদ্ধান্ত নিতে ইউরোপের অর্থমন্ত্রীরা ব্রাসেল এ সমবেত হয়েছেন। তারা গ্রীসকে এগারো শ কোটি ডলার দেয়ার বিষয়টি বিবেচনার জন্যে আজ সোমবার বৈঠক করছেন।

গ্রীসের সমাজবাদী প্রধানমন্ত্রী জর্জ পাপান্দ্রেও এবং রক্ষণশীল বিরোধী নেতা আন্তোনিস সামারাস আজ আরও পরের দিকে নতুন তত্বাবধায়ক প্রধানমন্ত্রী এবং মন্ত্রী পরিষদ গঠনের বিষয়ে আলাপ আলোচনা করবেন। ইউরোপয়ি কেন্দ্রীয় ব্যাঙ্কের প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট লুকাস পাপাডেমোস সম্ভবত অন্তবর্তী প্রধানমন্ত্রীর পদটি পুরণ করতে পারেন।

একটি স্বল্পমেয়াদি জোট সরকার গঠনের সুবিধার্থে মি পাপান্দ্রেও ক্ষমতা থেকে সরে দাঁড়াচ্ছেন । ঐ অন্তবর্তী সরকারের দায়িত্ব হবে গ্রীসের অর্থনৈতিক উৎকন্ঠা নিরসনের লক্ষে ইউরোপীয় ইউনিয়নের নতুন উদ্ধার পরিকল্পনা অনুমোদন করা । ঐ চুক্তিতে গ্রীসকে কর বৃদ্ধি করতে হবে এবং সরকারী চাকরি ও অবসর ভাতায় আরও খরচ কমাতে হবে। এই জোট সরকার নতুন নির্বাচন পর্যন্ত ক্ষমতায় থাকবে । ১৯শে ফেব্রুয়ারি এই নির্বাচন হবার কথা। মি পাপান্দ্রেও এই নতুন জোট সরকারের নের্তৃত্ব দেবেন না তবে এটা এখন ও পরিস্কার নয় যে তিনি নির্বাচনে দাঁড়াবেন কী না।

গ্রীস সরকারের একজন মুখপাত্র বলেন যে রোববার ছিল গ্রীসের জন্যে একটি ঐতিহাসিক দিন যখন দেশকে দেওলিয়া অবস্থা থেকে রক্ষার জন্যে প্রধান মন্ত্রী পদত্যাগ করতে রাজি হন। তিনি আশাবাদি যে সেখানে খুব শিগগিরই একটি জোট সরকার গঠিত হবে। তবে গ্রীসের অনেক সাধারণ জনগণ , যারা বলছেন যে তারা যথেষ্ট ত্যাগ স্বীকার করেছেন , বলছেন যে সব রাজনীতিকই একই ধরণেরএবং তাই নতুন নির্বাচন অর্থহীন প্রচেষ্টা তিনি বলছেন কোন আশা নেই এবং যাই হোক এটা একটা দুষ্ট চক্র।

XS
SM
MD
LG