অ্যাকসেসিবিলিটি লিংক

সামাজিক ব্যবসার নতুন এক প্রকল্প গ্রহণ করলেন হানস রীয

  • রোকেয়া হায়দার

সামাজিক ব্যবসার নতুন এক প্রকল্প গ্রহণ করলেন হানস রীয

সামাজিক ব্যবসার নতুন এক প্রকল্প গ্রহণ করলেন হানস রীয

জার্মানীর ব্যবসায়ী হানস রীয, বাংলাদেশের গ্রামীণ প্রকল্পের ধারায় উৎসাহিত হয়ে, একবছর আগে ডঃ মোহাম্মদ ইউনুসের সঙ্গে সামাজিক ব্যবসার নতুন এক প্রকল্প শুরু করেন – গ্রামীন ক্রিয়েটিভ ল্যাব । তিনি হলেন এই প্রকল্পের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক।

ভয়েস অফ আমেরিকার বাংলা বিভাগের সঙ্গে এক টেলিফোন সাক্ষাৎকারে তিনি তার এই কর্মসুচী নিয়ে আলোচনা করেন । তিনি বলেন যে গ্রামীন ক্রিয়েটিভ ল্যাবের এই পরিকল্পনার অধীনে বিশ্বের বিভিন্ন দেশের যে কোন মানুষ তাদের অলাভজনক ব্যবসার ধ্যান ধারণা নিয়ে যোগ দিতে পারেন ।

বাংলাদেশের অনুন্নত এলাকায় দরিদ্র্য মানুষের জন্য গ্রামীণ ব্যাংকের ধারণা থেকেই এই প্রকল্পের সূচনা । গ্রামীণ ক্রিয়েটিভ ল্যাবের ব্যবস্থাপনা পরিচালক হানস রীয বললেন বাংলাদেশ থেকেই গোটা সোশ্যাল বিজনেসের ধারণা সুত্রপাত। জার্মানীর মত একটি উন্নত দেশে বসবাস করে আমি দেখলাম এখানে জার্মানীতেও ধনী লোকজন, কিশোর তরুনদের মধ্যে হানাহানি বন্ধ করে সোশ্যাল বিজনেসের ধারণাটা দারুণ কার্যকর হতে পারে । এবং আমরা এক বছর আগে আমরা এখানকার শহরগুলোয় মেয়র, স্কুল কলেজ, ব্যবসা প্রতিষ্ঠান সবাইকে অন্তর্ভূক্ত করে এই প্রকল্পের কাজ শুরু করলাম । এখন আমাদের সামাজিক সমস্যা সমাধানের জন্য আমাদের ব্যবসায়িক মডেল গড়ে তুলতে হবে ।

কি ধরণের মডেল নিয়ে কাজ করবেন জানতে চাইলে হানস রীয বলেন, আমরা স্বাস্থ্য প্রকল্প নিয়ে কাজ করবো মা ও শিশু ও পরিবারের জন্য । আর একটি হচ্চে এদেশে যে সব অভিবাসী রয়েছে, তাদের সুবিধার জন্য কাজ করা । তাদেরকে সমাজের বিভিন্ন স্তরে কাজকর্মে কি ভাবে সংশ্লিষ্ট করা যায় সেই উদ্যোগ নেওযা ।

তারা অভিনব এক বুনন প্রকল্প গ্রহণ করেছেন । বিভিন্ন দেশে যারা এই কাজে অংশ নিতে চান তারা কিছু একটা সেলাই করবেন বুনবেন । সেই নেটওয়ার্ককে একসঙ্গে জুড়ে জার্মানীর উইসবাডন শহরে এক প্রদর্শনীর ব্যবস্থা করা হয় এ মাসের ৪ তারিখ থেকে

XS
SM
MD
LG