অ্যাকসেসিবিলিটি লিংক

পারমানবিক অস্ত্র সম্পর্কে ইরান তার প্রয়াস অব্যাহত রেখেছে


পারমানবিক অস্ত্র সম্পর্কে ইরান তার প্রয়াস অব্যাহত রেখেছে

পারমানবিক অস্ত্র সম্পর্কে ইরান তার প্রয়াস অব্যাহত রেখেছে

যুক্তরাষ্ট্রের সংবাদ মাধ্যম বলছে যে জাতিসংঘের পারমানবিক সংস্থাকে এ রকম গোপন তথ্য দেওয়া হয়েছে যেখানে দেখা যাচ্ছে যে ইরান পারমানবিক অস্ত্র প্রযুক্তির কাজ চালিয়ে যাচ্ছে।

The Washington Post পত্রিকা রোববার রাতে জানায় যে পশ্চিমি কুটনীতিক এবং পারমানবিক বিশ্লেষক যারা ঐ গোপন তথ্য পর্যালোচনা করেছেন তারা বলছেন যে প্রযুক্তিগত চালেঞ্জ মোকাবিলায় বিদেশি বিজ্ঞানিদের সাহায্যে ইরান কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছে।

আন্তর্জাতিক পারমানবিক শক্তি সংস্থার একজন প্রাক্তন কর্মকর্তা ডেভিড অলব্রাইট ঐ সংবাদপত্রটিকে জানান যে ঐ সব অগ্রগতির মধ্যে রয়েছে , পারমানবিক বিস্ফোরণ ঘটানোর জন্য , বিস্ফোরকের ক্যাপসুলের নকশা পাওয়া এবং তা পরীক্ষা করে দেখা।

The New York Times জানাচ্ছে যে গোয়েন্দা নিপোর্ট সম্পর্কে যে সব কর্মকর্তাকে অভিহিত করা হয় যারা বলছেন যে অনেকেই মনে করেন যে এ ধরণের যন্ত্রপাতি পরীক্ষা করার ব্যবস্থা ইরানের আছে।

ইরানের পারমানবিক কর্মসূচির ওপর আন্তর্জাতিক আনবিক শক্তি সংস্থা বা IAEA এ সপ্তায় তাদের প্রতিবেদন প্রকাশ করবে বলে কথা আছে।

ইরানের ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আহমদা খাতামি আজ IAEA প্রধান ইউকিয়া আমানোকে আজ সতর্ক করে বলেছেন , তার কথায় মিথ্যা প্রতিবেদন তিনি যেন প্রকাশ না করেন। তিনি আরও বলেন যে এর ফলে জাতিসংঘের সংস্থার বিশ্বাসযোগ্যতা ক্ষুন্ন হবে।

XS
SM
MD
LG