অ্যাকসেসিবিলিটি লিংক

এথেন্স এ গ্রীসের রাজনৈতিক ক্ষমতা ভাগাভাগি নিয়ে আলোচনা অব্যাহত আছে


এথেন্স এ গ্রীসের রাজনৈতিক ক্ষমতা ভাগাভাগি নিয়ে আলোচনা অব্যাহত আছে

এথেন্স এ গ্রীসের রাজনৈতিক ক্ষমতা ভাগাভাগি নিয়ে আলোচনা অব্যাহত আছে

গ্রীসে পার্টির নেতারা অন্তবর্তী সরকার গঠন নিয়ে উদ্যোগ আজ মঙ্গলবারও অব্যাহত রেখেছেন। । ইতিমধ্যে ইউরোপের অর্থমন্ত্রীরা , গ্রীসকে সংকট-উদ্ধার অর্থ সহায়তার আরেকটা কিস্তি হস্তান্তর করবার আগে এখন গ্রীসে নতুন সরকার গঠনের প্রত্যাশা নিয়ে প্রতীক্ষা করে রয়েছেন ।

গ্রীসকে দেয় এগারো শ কোটি ডলার প্রদানের বিষয়টি নিয়ে বিবেচনার জন্যে ঐ অর্থমন্ত্রীরা সোমবার রাতে ব্রাসেলসে বৈঠকে মিলিত হন । গ্রীসের প্রধানমন্ত্রী জর্জ পাপানদ্রিউ এবং বিরোধি দলীয় নেতা এ্যানটনিস সামারাসের মধ্যে অন্তরবর্তী সরকারের গঠনবিন্যাস ও সংকট উদ্ধার চুক্তি বিষয়ে একটা রফা-প্রস্তাব সম্পন্ন হওয়া অবধি প্রতীক্ষা করে থাকার সিদ্ধান্ত নিয়েছেন ঐ অর্থমন্ত্রীরা ।

গ্রীসের দু’ই রাজনীতিবীদের নতুন তত্বাবধায়ক প্রধানমন্ত্রী নির্নয় বিষয়ে প্রচেষ্টা যেভাবে আশা করা হ’য়েছিলো , ঠিক সেভাবে দ্রুততার সঙ্গে সম্পন্ন হচ্ছেনা । এ পদের জন্যে সম্ভাব্য প্রার্থী হিসেবে শোনা যাচ্ছে যাঁর নাম , তিনি হলেন ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাঙ্কের সাবেক ভাইস প্রেসিডেণ্ট লূকাস পাপাডেমস – কিন্তু এ ব্যাপারে কোনো সিদ্ধান্ত এখনো হয়নি ।

গ্রীসের আর্থিক সংকট সমাধানে সহায়তা প্রদানের লক্ষে ইউরোপীয় ইউনিয়ন প্রনীত পরিকল্পনা বিষয়ে তিনি যে গনভোট আহ্বান করেন , সে আহ্বান পরিত্যাগ করে , স্বল্প মেয়াদী একটা জোট সরকারের গঠন বিষয়ে সমর্থন জানাতে মি: পাপানদ্রিউ পদত্যাগ করছেন । ওয়াশিংটনে হোয়াইট হাউস থেকে গ্রীসের এ ধরণের মতৈক্য নিয়ে সাধুবাদ জানানো হচ্ছে – সত্বর আর্থনীতিক সংস্কার বাস্তবায়িত করার জন্যে আহ্বান জানানো হচ্ছে ।

XS
SM
MD
LG