অ্যাকসেসিবিলিটি লিংক

আইন ও সমাজ নিয়ে কথা বললেন ড জাকিয়া আফ্রিন

  • আনিস আহমেদ

ড জাকিয়া আফরীন

ড জাকিয়া আফরীন

যুক্তরাষ্ট্রের স্যান ফ্রান্সিস্কো এলাকায় ড জাকিয়া আফ্রিন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক আইন ও তুলনামুলক আইন এবং ইসলামি আইন পড়িয়ে থাকেন । তাছাড়া আন্তর্জাতিক Conflict Resolution বিষয়েও তিনি গবেষণা করেন এবং ঐ এলাকায় একটি অলাভজনক প্রতিষ্ঠানে দক্ষিণ এশিয়ার অভিবাসীদের পারিবারিক নির্যাতন নিয়েও তিনি কাজ করছেন। ভয়েস অফ আমেরিকার সঙ্গে এক একান্ত সাক্ষাৎকারে ড আফ্রিন পারিবারিক নির্যাতন এবং Conflict Resolution সম্পর্কে বিস্তারিত আলোকপাত করেন।

এক প্রশ্নের জবাবে ড জাকিয়া আফ্রিন বলেন যে এই পারিবারিক নির্যাতন বিষয়টি যে কেবল মাত্র স্বল্পশিক্ষিত কিংবা স্বল্প ব্ত্তি মানুষের মধ্যে সীমিত তা নয় , বেশ উচ্চশিক্ষিত পেশাজীবিদের মধ্যেও এই পারিবারিক নির্যাতন বিষয়টি চলে আসছে, বিশেষত এই যুক্তরাষ্ট্রের দক্ষিণ এশীয় অভিবাসীদের মধ্যেও। এর কারণ সম্পর্কে তিনি

ড জাকিয়া আফ্রিন আন্তর্জাতিক আইনের পরিপ্রেক্ষিতে Conflict Resolution বিষয়টি ব্যাখ্যা করেন । তিনি বাংলাদেশে যুদ্ধাপরাধী বিচারের প্রয়াসকে স্বাগত জানান তবে বলেন যে বাংলাদেশে যুদ্ধাপরাধের আইনকে , আন্তর্জাতিক অপরাধ আদালতের আইনের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হতে হবে।

XS
SM
MD
LG