অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়ায় আন্দোলনে প্রাণহানির সংখ্যা সাড়ে তিন হাজারে পৌছেছে


সিরিয়ায় আন্দোলনে প্রাণহানির সংখ্যা সাড়ে তিন হাজারে পৌছেছে

সিরিয়ায় আন্দোলনে প্রাণহানির সংখ্যা সাড়ে তিন হাজারে পৌছেছে

জাতিসংঘ মানবাধিকার কার্যালয় থেকে বলা হচ্ছে – সিরিয়ায় আট মাস আগে সরকার বিরোধী যে আন্দোলন শুরু হয়েছিলো , তা দমাতে বিরোধী মতাদর্শী সংগ্রামীদের বিরুদ্ধে সরকারের চালিত দমন অভিযানে কমপক্ষে সাড়ে তিন হাজার লোকের মৃ্ত্যু হয়েছে । ইতিমধ্যে বিরোধী মতাদর্শীদের পক্ষ থেকে বলা হয়েছে – মধ্যাঞ্চলবর্তী হোমস শহরে প্রানঘাতী ঐ অভিযান এখনো অবাহত ভাবে চলছে ।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই কমিশনারের জনৈক মূখপাত্র রাভীনা শামদাসানি বলেছেন সর্বমোট সংখ্যায় রবিবার ঈদূল আযহার সময় নিহত ১৯ ব্যক্তিও শামিল রয়েছে ।

মতাদর্শী সংগ্রামীরা বলছে – আরক্ষা বাহিনীর হাতে মঙ্গলবার সিরিয়ার তৃতীয় বৃহত্তম শহর হোম্স এর বাবা আমর্ এলাকাতেও দু’ ব্যক্তি নিহত হয় । এই হোম্সই হলো প্রেসিডেণ্ট বাশার আল আসাদের শাসনের বিরূদ্ধে পরিচালিত গণ অভ্যুত্থানের প্রাণ কেন্দ্র ।

প্রায় এক সপ্তাহের এ মারন দমন অভিযানে এক শ দশেরও বেশি লোক নিহত হয়েছে । অথচ সহিংসতা বন্ধ করা হবে বলে আরব লীগের সঙ্গে একটা রফাও হয়েছে ।

আরব লীগে সিরিয়ার রাষ্ট্রদূত ইউসূফ আহমেদ বলেছেন – রফা রক্ষার তাগিদে সিরিয়ার তরফে যথেস্ট উদ্যোগ নেওয়া হয়েছে – শর্তসাপেক্ষ ক্ষমা-মঞ্জুরির আওতায় ৫ শ’ জনকে আটক অবস্থা থেকে মুক্তিও দেওয়া হয়েছে ।

XS
SM
MD
LG