অ্যাকসেসিবিলিটি লিংক

ইরান তার পারমানবিক কর্মসূচি থেকে পিছিয়ে আসবে না : আহমেদিনিজাদ


I

I

ইরান পারমানবিক অস্ত্র আহরণের চেষ্টা করছে এমন উদ্বেগসৃষ্টিকারী রিপোর্টের পরিপ্রেক্ষিতে ইরানি প্রেসিডেন্ট মাহমুদ আহমেদিনিজাদ বলছেন যে তার দেশ পারমানবিক পথ থেকে এক বিন্দু ও সরে দাঁড়াবে না। তিনি আজ বুধবার এক সমাবেশে আন্তর্জাতিক আনবিক শক্তি সংস্থা, IAEA এর প্রকাশিত প্রতিবেন প্রত্যাখ্যান করেন। ঐ সমাবেশটি ইরানি টেলিভিশনে দেখানো হয়।

মঙ্গলবার IAEA বলে যে তাদের কাছে এ ব্যাপারে বিশ্বাসযোগ্য তথ্য রয়েছে যে পারমানবিক অস্ত্র তৈরির কর্মকান্ডে ইরান লিপ্ত রয়েছে।

জাতিসংঘের এই পারমানবিক নজরদারি সংস্থাটি তার প্রতিবেদনে বলেছে যে এই তথ্য সম্পর্কে তারা খুব উদ্বিগ্ন যাতে এ রকম আভাষ পাওয়া যাচ্ছে যে ইরান পারমানবিক অস্ত্রের উপদান পরীক্ষা করা এবং এর নকশা নিয়েও কাজ করেছে।

বিশ্বের বেশ কিছু শক্তিধর দেশগুলি দীর্ঘ দিন ধরে সন্দেহ করে এসছে যে ইরান পারমানবিক অস্ত্র আহরণের বিষেয়ে উচ্চাকাঙ্খী তবে তেহরান সরকার এই অভিযোগ বার বার নাকচ করে দিয়েছে।

আজ ইউরোপীয় ইউনিয়ন বলেছে যে ইরানের পারমানবিক কর্মসূচি নিয়ে বর্তমান উদ্বেগ IAEA ‘র রিপোর্টের কারণে আরও বৃদ্ধি পেল।

এ দিকে ফ্রান্স ও বলেছে যে ইরান যদি তার পারমানবিক কর্মসূচির বিষয়ে সহযোগিতা করতে অস্বীকৃতি জানায় তা হলে বিশ্বের শক্তিধর দেশগুলির উচিৎ হবে ইরানের ওপর কড়া নিষেধাজ্ঞা আরোপ করা । জাতিসংঘের নিরাপত্তা পরিষদ এরই মধ্যে ইরানের ওপর চার দফা নিষেধাজ্ঞা আরোপ করেছে।

মঙ্গলবারই যুক্তরাষ্ট্র বলে যে এই প্রতিবেদনের কারণে ইরানের ওপর বাড়তি নিষেধাজ্ঞা জারি করা হতে পারে।

XS
SM
MD
LG