অ্যাকসেসিবিলিটি লিংক

আরব লীগ সিরিয়ার সদস্যপদ স্থগিত করেছে


আরব লীগ সিরিয়ার সদস্যপদ স্থগিত করেছে

আরব লীগ সিরিয়ার সদস্যপদ স্থগিত করেছে

সিরিয়ার পেসিডেন্ট বাশার আল আসাদের সরকার প্রতিবাদকারীদের ওপর সহিংস অভিযান বন্ধ করার ব্যাপারে যে শান্তি পরিকল্পনায় সম্মত হয়েছে সেটি তারা বাস্তবায়িত না করা পর্যন্ত আরব লীগ , তাদের সংগঠনে সিরিয়ার সম্পৃক্ততা স্থগিত ঘোষণা করেছে।

কাতারের প্রধানমন্ত্রী এবং আরব লীগের চেয়ারম্যান হামাদ বি জাসিম আল সানি সংবাদদতাদাতের আজ শনিবার জানান যে ২২ টি রাষ্ট্র সম্বলতি এই সংগঠনে সিরিয়া সদস্য হিসেবে থাকবে তবে এ মাসের গোড়ার দিকে যেমনটি সিরিয়া রাজি হয়েছিল , সেই অনুযায়ী দেশটিকে রাস্তা থেকে তার সৈন্য অপসারণ করা , বিরোধীদের সঙ্গে আলোচনা শুরু করা এবং সব রাজনৈতিক বন্দীকে মুক্তি দেওয়ার শর্তগুলো বাস্তবায়িত করতে হবে। আর যদি সেটা না হয় তাহলে আরব লীগ সিরিয়ার বিরোধী পরিষদকেই স্বীকৃতি দেবে।

মি সানি আরও বলেন যে আরব লীগ সব আরব দেশকে সিরিয়া থেকে তাদের রাষ্ট্রদূত প্রত্যাহারের আহ্বান জানাচ্ছে এবং সে দেশে অর্থনৈতিক নিষেধাজ্ঞা জারির কথা বলছেন।

আরব লীগ কায়রোতে এ সম্পর্কে সিদ্ধান্ত নিতে এক জরুরী বৈঠক করছে। সিরিয়া , লেবানন ও ইয়েমেন এর বিরদ্ধে ভোট দেয় এবং ইরাক ভোটদানে বিরত ছিল।

আরব লীগের মহাসচিব নাবিল আল আরাবি বলেন যে সিরিয়ার মানবাধিকার বিষয়ে তারা জাতিসংঘের মহাসচিবের শরনাপন্ন হবেন তবে লীগ সিরিয়ায় কোন বিদেশী হস্তক্ষেপ দেখতে চায় না।

XS
SM
MD
LG