অ্যাকসেসিবিলিটি লিংক

এপেক শীর্ষ বৈঠকে যোগ দিতে ওবামা একণ হাওয়াইয়ে


এপেক শীর্ষ বৈঠকে যোগ দিতে ওবামা একণ হাওয়াইয়ে

এপেক শীর্ষ বৈঠকে যোগ দিতে ওবামা একণ হাওয়াইয়ে

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা তার জন্ম স্থান হাওয়াইয়ে রয়েছেন যেখানে তিনি এশীয় প্রশান্ত মহাসগরীয় নেতাদের অর্থনৈতিক সম্মেলনে স্বাগত জানাবেন।

এই শীর্ষ সম্মেলনের মধ্য দিয়ে প্রেসিডেন্ট নয় দিন ব্যাপী এক সফর শুরু করছেন যার লক্ষ্য হচ্ছে যুক্তরাষ্ট্রের সঙ্গে এশীয় প্রশান্ত মহসাগরীয় অঞ্চলের সম্পর্ক উন্নয়ন।

এশীয় প্রশান্তমহাসাগরীয় অর্থনৈতিক সহযোগিতা , এপেকের দু দিন ব্যাপী শীর্ষ বৈঠকে আশা করা হচ্ছে প্রেসিডেন্ট ওবামা প্রশান্ত মহাসগরীয় বলয় অঞ্চলে মুক্তবানিজ্য অঞ্চলের প্রস্তাব আলোচনা করবেন। এই বলয়ের মধ্যে রয়েছে যুক্তরাষ্ট্র , অস্ট্রেলিয়া , ব্রুনেই , চিলে , মালায়েশিয়া , নিউ জিল্যান্ড , পেরু, সিঙ্গাপুর ও ভিয়েৎনাম।

জাপান শুক্রবার বলেছে যে তারা বানিজ্য অঞ্চল নিয়ে আলোচনায় অংশ নেবে এবং এতে চীনের মতো অন্যান্য আঞ্চলিক অর্থনৈতিক শক্তিকে আকর্ষণ করার সুযোগ আছে।

হাওয়াই থেকে , অস্ট্রেলিয়ায় সংক্ষিপ্ত যাত্রাবিরতির পর মি ওবামা দ্বিতীয়বারের মতো ইন্দোনেশিয়া সফরে যাবেন যেখানে কেটেছিল তার বাল্যকাল। তার সফরের সময়ে তিনিই হবেন যুক্তরাষ্ট্রের প্রথমম প্রেসিডেন্ট যিনি বালি দ্বীপে পুর্ব এশীয় শীর্ষ বৈঠকে যোগ দেবেন।

বিশ্লেষকরা বলছেন যে মি ওবামা এ্ই সফরের সময়ে , বন্ধু দেশগুলিকে এ ব্যাপারে নিশ্চয়তা দিতে চান যে যুক্তরাষ্ট্র ঐ অঞ্চলে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে এবং চীনের ক্রমবর্ধমান অবস্থানের পরিপ্রেক্ষিতে ভারসাম্য নিয়ে আসবে।

XS
SM
MD
LG