অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়ার প্রেসিডেন্টের পদত্যাগ করা উচিৎ : বাদশাহ আব্দুল্লাহ


সিরিয়ার প্রেসিডেন্টের পদত্যাগ করা উচিৎ : বাদশাহ আব্দুল্লাহ

সিরিয়ার প্রেসিডেন্টের পদত্যাগ করা উচিৎ : বাদশাহ আব্দুল্লাহ

জর্দানের বাদশাহ আব্দুল্লাহ সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদকে ক্ষমতা থেকে সরে দাড়ানোর আহ্বান জানিয়েছেন। সিরিয়ায় সরকার বিরোধীদের উদ্দেশ্যে উত্থানের পর বাদশাহ আব্দুল্লাহই হচ্ছেন প্রথম আরব নেতা যিনি এই আহ্বান জানালেন।

সোমবার বিবিসির সঙ্গে এক সাক্ষাৎকারে তিনি বলেন যে মি আসাদের অবস্থানে থাকলে তিনি পদত্যাগ করতেন এবং সিরিয়ার জনগণের জন্যে রাজনৈতিক জীবনে নতুন অধ্যায় সূচনা করার সুযোগ করে দিতেন।

সিরিয়া বলছে যে আরব লীগ যে তার সদস্যতা স্থগিত করার পক্ষে ভোট দিয়েছে সেটি হচ্ছে ঐ সংগঠনের সনদ লংঘন করার ক্ষেত্রে মারাত্মক বিপজ্জনক পদক্ষেপ ।

সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ওয়ালিদ আল মোয়াল্লেম সোমবার বলেন যে সদস্যপদ স্থগিত করার বিষয়টি অবৈধ কারণ এর পক্ষে ভোট পাড়েনি। দামেস্ক এর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার পক্ষে সৌদি আরব ও কাতারের নের্তৃত্বে ১৮টি রাষ্ট্র ভোট দেয় , সিরিয়া , লেবানন ও ইয়েমেন এর বিপক্ষে ভোট দেয় এবং ইরান ভোটদানে বিরত ছিল।

ঐ প্রস্তাবে বলা হয় যে সহিংস অভিযান বন্ধের ব্যাপারে আরব লীগের সঙ্গে শান্তি চুক্তি লংঘন অব্যাহত রাখলে বুধবার থেকে সিরিয়ার সদস্যতা স্থগিত হবে। লীগের পররাষ্ট্রমন্ত্রীরা বুধবার মরোক্কার রাজধানী রাবাতে এ পরিস্থিতি আলোচনার জন্যে বৈঠক করবেন।

আল মোয়াল্লেম বলেন যে দামেস্ক আরব লীগের সঙ্গে করা চুক্তি বাস্তবায়িত করতে প্রয়োজনীয় পদক্ষেপ নিচ্ছে। তিনি বলেন যে সিরিয়া এ ব্যাপারে আস্থাশীল যে সিরয়ার ওপর জাতিসংঘের নিরাপত্তা পরিষদের মাধ্যমে নিষেধাজ্ঞা আরোপের পশ্চিমি প্রচেষ্টাকে রাশিয়া এবং চীন প্রতিহত করবে।

এ দিকে রুশ পররাষ্ট্র মন্ত্রী সার্গেই লাভরফ আজ সোমবার বলেছেন যে মস্কো সিরিয়ার এই সদস্যপদ স্থগিত করার বিষয়টি বিরোধীতা করছে। তিনি আল মোয়াল্লেমের এই বিবৃতির প্রতিধ্বনি করেন যে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের অপসারণ দাবি করতে পশ্চিমি দেশগুলো ইন্ধন যোগাচ্ছে।

ব্রাসলস এ সোমবার বৈঠকরত ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রমন্ত্রীরা সিরিয়ার বিরুদ্ধে ই ইউ’র বর্তমান নিষেধাজ্ঞা অারও সম্প্রসারিত করতে সম্মত হয়েছেন। ২৭ –জাতির এই সংগঠণ ইউরোপীয় বিনিয়ো্গ ব্যাঙ্ক থেকে সিরিয়া অর্থ আদায় করা ও বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে।

XS
SM
MD
LG