অ্যাকসেসিবিলিটি লিংক

আফগানিস্তানের জির্গার জায়গায় আত্মঘাতী বোমা বাজ নিহত

  • Anis Ahmed

আফগানিস্তানের জির্গার জায়গায় আত্মঘাতী বোমা বাজ নিহত

আফগানিস্তানের জির্গার জায়গায় আত্মঘাতী বোমা বাজ নিহত

আফগান নিরাপত্তা বাহিনী কাবুলের কাছে লোয়া জির্গা বা উপজাতীয় মুরুব্বিদের এ সপ্তার একটি সমাবেশ স্থানের কাছে একজন সম্ভাব্য আত্মঘাতী বোমাবাজকে হত্যা করেছে।

কর্তৃপক্ষ বলছে যে ব্যাগ ভর্তি বিস্ফোরক বহনকারী ঐ লোকটিকে সোমবার গুলি করে হত্যা করা হয়। রোববার তালিবান বলে যে তারা লোয়া জির্গার নিরাপত্তা বিষয়ক পরিকল্পনা জোগাড় করেছে । এই সমাবেশে প্রায় হাজার দুয়েক সমাজ ও উপজাতির নেতারা , যুক্তরাষ্ট্র ও আফগানিস্তানের ভবিষ্যৎ কৌশলগত সযোগিতা চুক্তি এবং তালিবানদের সঙ্গে আপোষ রফার বিষয় নিয়ে আলাপ আলোচনা করবেন।

তালিবানের ওয়েবসাইটে প্রকাশিত ঐ নিরাপত্তা পরিকল্পনার নথিপত্রকে নেটোর কর্মকর্তারা বানোয়াট অপপ্রচার বলে নাকচ করে দিয়েছেন। আফগান কর্মকর্তারা বলছেন যে তালিবান কৌশল করে ভয় দেখাচ্ছে যাতে করে অংশগ্রহণকারী ঐ বৈঠকে আসতে না পারেন।

তালিবান তাদের ওয়েব সাইটে লিখেছে যে এ্ই পরিকল্পনাটি তাদের নিজেদের লোকের কাছ থেকে পাওয়া যে না কি , তাদের কথায় শত্রুদের মধ্যেই লুকিয়ে আছে। অনুমান করা হচ্ছে জির্গায় তারা আলোচনা করবেন ২০১৪ সালে আমেরিকান যোদ্ধৃবাহিনী প্রত্যাহারের পর আফগানিস্তানে যুক্তরাস্ট্রের উপস্থিতি কি ধরণের হবে সে বিষয়টি নিয়ে । তালিবান বিদেশি বাহিনীকে সে দেশ অবিলম্বে ত্যাগ করার জন্যে বার বার আহ্বান জানিয়েছে এবং গত বছর তারা লোয়া জির্গার তাঁবুর ওপর রকেট নিক্ষেপ করে।

XS
SM
MD
LG