অ্যাকসেসিবিলিটি লিংক

আফগানিস্তানের জির্গার জায়গায় আত্মঘাতী বোমা বাজ নিহত


আফগানিস্তানের জির্গার জায়গায় আত্মঘাতী বোমা বাজ নিহত
আফগানিস্তানের জির্গার জায়গায় আত্মঘাতী বোমা বাজ নিহত

আফগান নিরাপত্তা বাহিনী কাবুলের কাছে লোয়া জির্গা বা উপজাতীয় মুরুব্বিদের এ সপ্তার একটি সমাবেশ স্থানের কাছে একজন সম্ভাব্য আত্মঘাতী বোমাবাজকে হত্যা করেছে।

কর্তৃপক্ষ বলছে যে ব্যাগ ভর্তি বিস্ফোরক বহনকারী ঐ লোকটিকে সোমবার গুলি করে হত্যা করা হয়। রোববার তালিবান বলে যে তারা লোয়া জির্গার নিরাপত্তা বিষয়ক পরিকল্পনা জোগাড় করেছে । এই সমাবেশে প্রায় হাজার দুয়েক সমাজ ও উপজাতির নেতারা , যুক্তরাষ্ট্র ও আফগানিস্তানের ভবিষ্যৎ কৌশলগত সযোগিতা চুক্তি এবং তালিবানদের সঙ্গে আপোষ রফার বিষয় নিয়ে আলাপ আলোচনা করবেন।

তালিবানের ওয়েবসাইটে প্রকাশিত ঐ নিরাপত্তা পরিকল্পনার নথিপত্রকে নেটোর কর্মকর্তারা বানোয়াট অপপ্রচার বলে নাকচ করে দিয়েছেন। আফগান কর্মকর্তারা বলছেন যে তালিবান কৌশল করে ভয় দেখাচ্ছে যাতে করে অংশগ্রহণকারী ঐ বৈঠকে আসতে না পারেন।

তালিবান তাদের ওয়েব সাইটে লিখেছে যে এ্ই পরিকল্পনাটি তাদের নিজেদের লোকের কাছ থেকে পাওয়া যে না কি , তাদের কথায় শত্রুদের মধ্যেই লুকিয়ে আছে। অনুমান করা হচ্ছে জির্গায় তারা আলোচনা করবেন ২০১৪ সালে আমেরিকান যোদ্ধৃবাহিনী প্রত্যাহারের পর আফগানিস্তানে যুক্তরাস্ট্রের উপস্থিতি কি ধরণের হবে সে বিষয়টি নিয়ে । তালিবান বিদেশি বাহিনীকে সে দেশ অবিলম্বে ত্যাগ করার জন্যে বার বার আহ্বান জানিয়েছে এবং গত বছর তারা লোয়া জির্গার তাঁবুর ওপর রকেট নিক্ষেপ করে।

XS
SM
MD
LG