অ্যাকসেসিবিলিটি লিংক

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ধনীদেশগুলোর দায়িত্ব অধিকতর: বান কী মুন


জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ধনীদেশগুলোর দায়িত্ব অধিকতর: বান কী মুন

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ধনীদেশগুলোর দায়িত্ব অধিকতর: বান কী মুন

জাতিসংঘের প্রধান জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় অনুন্নত রাষ্ট্রগুলোকে সাহায্য করার লক্ষে আন্তর্জাতিক তহবিলে অর্থ দান করে ধনী রাষ্ট্রগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন।

জাতিসংঘের মহাসচিব বান কী মুন আজ সোমবার বলেন যে দশ হাজার কোটি ডলারের গ্রীন ক্লাইমেন্ট ফান্ডে অর্থ সরকারগুলিকে অর্থ প্রদানের আহ্বান জানিয়ে বলেছেন যে শুন্য খোলসটা যথেষ্ট নয়।

তিনি এই মন্তব্য করেন বাংলাদেশের রাজধানী ঢাকায় যেখানে Climate Vulnerable Forum এর সদস্যরাষ্ট্রগুলি , দক্ষিণ আফ্রিকায় জাতিসংঘের জলবায়ু আলোচনার আগে বৈঠক করছেন। জলবায়ু বিষয়ক ঐ আলোচনাটি অনুষ্ঠিত হবে এ মাসের শেষের দিকে, দক্ষিণ আফ্রিকায়। তিনি বলেন যে বিশ্বে অর্থনৈতিক অনিশ্চয়তার এই সময়টাতে আপনাদের শ্যামল প্রবৃদ্ধির প্রতিশ্রুতি আরও উন্নত দেশগুলির জন্যে অনুপ্রেরণা উৎস হয়ে থাকুক

মহাসচিব বান বলছেন যে জলবায়ু পরিবর্তন হচ্ছে বিশ্বব্যাপী এক সমস্যা এবং এর বৈশ্বিক সমাধান প্রয়োজন। তিনি বলেন যে যে এই সমস্যার মোকাবিলায় সব চেয়ে দরিদ্র ও বিপন্ন রাষ্ট্রগুলিকে এর খরচ বহন করতে বলাটা অন্যায়।

দুটি আমেরিকা মহাদেশ , আফ্রিকা ও এশিয়ার রাষ্ট্রগুলির সমন্বয় গঠিত The Climate Vulnerable Forum ধনী দেশগুলোকে কার্বন নিষ্ক্রমণ কমানোর জন্যে প্রতিশ্রুতি দিতে বলছে। ঐ কার্বন নিস্ক্রমণের কারণেই বিশ্বের তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে।

আমাদের ঢাকা সংবাদদাতা মতিউর রহমান চৌধুরী জানাচ্ছেন যে জলবায়ু পরিবর্তনে যে ক্ষতি হয়েছে সে সব বিষয়ে সমাধান খোজার ক্ষেত্রে বান কী মুন বাংলাদেশকে নের্তৃত্ব দিতে বলেছেন। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন যে এই জলবায়ু পরিবর্তনের কারণে অর্থনৈতিক দিক দিয়ে তেরো হাজার কোটি ডলারের ক্ষতি হয়েছে।

XS
SM
MD
LG