অ্যাকসেসিবিলিটি লিংক

আফগানরা যুক্তরাষ্ট্রের সঙ্গে দীর্ঘ মেয়াদি চুক্তির বিরোধীতা করছে


আফগানরা যুক্তরাষ্ট্রের সঙ্গে দীর্ঘ মেয়াদি চুক্তির বিরোধীতা করছে

আফগানরা যুক্তরাষ্ট্রের সঙ্গে দীর্ঘ মেয়াদি চুক্তির বিরোধীতা করছে

আফগান কর্মকর্তারা বলেন, রবিবার আফগানিস্তানের পুর্বাঞ্চলে প্রায় এক হাজার লোক প্রতিবাদ বিক্ষোভ প্রদর্শন করে। বিক্ষোভকারীদের মধ্যে অধিকাংশই ছিলো ছাত্র। তারা যুক্তরাষ্ট্রের সঙ্গে আফগানিস্তানের দীর্ঘমেয়াদী কৌশলগত অংশীদারিত্বের চুক্তির প্রতিবাদে পথে নামে। ঐ চুক্তি অনুযায়ী ২০১৪ সালে সকল বিদেশী যোদ্ধৃসেনা আফগানিস্তান ত্যাগ করার পরও কিছু আমেরিকান সৈন্যের সেদেশে অবস্থানের ব্যবস্থা রয়েছে।

শনিবার ২০০০ আফগান রাজনৈতিক এবং উপজাতীয় নেতৃবৃন্দের চার দিনের প্রথাগত সম্মেলনে ঐ অংশীদারিত্বের বিষয়টি অনুমোদন করা হয়। তবে লয়া জির্গার প্রতিনিধিরা সেই চুক্তি সমর্থনের আগে বেশ ক’টি উল্লেখযোগ্য শর্ত জুড়ে দেন। নেতারা কোয়ালিশন বাহিনীর বহুল সমালোচিত রাত্রিকালীন অভিযানের অবসানে তাঁদের ইচ্ছে প্রকাশ করেন। তাছাড়া তাঁরা আমেরিকান বাহিনীর অধীনে থাকা সকল বন্দীকে আফগানদের হাতে তুলে দেওয়ারও নিশ্চয়তা চেয়েছেন।

প্রতিনিধিরা ওয়াশিংটনের সঙ্গে স্বাক্ষরিত যে কোন চুক্তির মেয়াদ দশ বছর সীমার মধ্যে রাখার নিশ্চয়তা দেবার জন্য প্রেসিডেন্ট হামিদ কারযাই এর কাছে অনুরোধ জানান। তাঁরা শান্তির লক্ষ্যে তালেবানদের সঙ্গে আফগান সরকারের আপোষ আলোচনা প্রচেষ্টায় সরকারের কাছে কিছু পরামর্শ দেন।

তালেবান গোষ্ঠী লয়া জির্গার নিন্দা ক’রে সকল বিদেশী সেনাকে সে সেদেশ থেকে প্রত্যাহারের আহবান জানায়।

XS
SM
MD
LG