অ্যাকসেসিবিলিটি লিংক

দামেস্কে বাথ পার্টির ভবনে গ্রেনেড আক্রমণ


দামেস্কে বাথ পার্টির ভবনে গ্রেনেড আক্রমণ

দামেস্কে বাথ পার্টির ভবনে গ্রেনেড আক্রমণ

সিরিয়ার সরকারবিরোধী আন্দোলনকারীরা বলছে যে রোববার দামেস্ক এ ক্ষমতাসীন বাথ পার্টির একটি ভবনে রকেট পরিচালিত কয়েকটি গ্রেনেড আঘাত হেনেছে। এর আগে আরব লীগ সিরিয়ার ক্রমবর্ধমান সঙ্কট নিরসনে তাদের পরিকল্পনায় প্রেসিডেন্ট বাশার আল আসাদ সরকারের সংশোধনগুলি নাকচ করে দেয়।

স্থানীয় সমন্বয় কমিটির সক্রিয়বাদীদের নেটওয়ার্ক এবং অন্যান্য বাশিন্দা রবিবার , সিরিয়ার রাজধানীর কেন্দ্রস্থলে অনেকগুলি বিস্ফোরণের খবর জানিয়েছেন। তারা বলছেন যে ঐ এলাকায় প্রচুর পুলিশের উপস্থিতিতে দমকল বাহিনীর গাড়ি পাঠানো হয়েছে। ঐ সব খবরের সত্যতা তাৎক্ষনিক ভাবে যাচাই করা সম্ভব হয়নি এবং অন্যান্য প্রতক্ষদর্শী কোন ক্ষয়ক্ষতির চিহ্ন দেখতে পাননি।

The Free Syrian Army, নামের প্রতিবেশি তুরস্ক ভিত্তিক দলত্যাগি সৈন্যদের একটি গোষ্ঠি এই হামলার দায় স্বীকার করেছে।

এই খবরের সত্যতা নিশ্চিত হলে , মার্চ মাসে সরকার বিরোধী আন্দোলন শুরু হবার পর থেকে এটিই হবে সিরিয়ার রাজধানীতে সরকারী ভবনে প্রথম উল্লেখযোগ্য আক্রমণ। দামেস্ক সরকারকে রক্তপাত বন্ধের জন্যে দেওয়া আরব লীগের সমযসীমা পেরিয়ে যাওয়ার কয়েক ঘন্টা পরেই এই ঘটনার খবর পাওয়া গেল।

এ দিকে ব্রিটেনের সান্ডে টাইমস সংবাদপত্রে প্রকাশিত এক সাক্ষাৎকারে , মিষ্টার আসাদ বলেন যে একটি নতুন সংবিধান রচনার জন্যে সিরিয়ার জনগণ আসছে ফেব্রয়ারি বা মার্চ মাসে ভোট দেবে। তবে সংঘাতের মুখোমুখি এই প্রেসিডেন্ট তাঁর কথায় জঙ্গিদের বিরুদ্ধে নিরাপত্তা অভিযান অব্যাহত রাখার সঙ্কল্প প্রকাশ করে বলেন যে তারা প্রতিদিন সিরিয়াবাসীকে হত্যা করছে।

তিনি এর আগে দেওয়া তার হুশিয়ারি বার্তার পুনরাবৃত্তি করে বলেন যে সিরিয়ায় সামরিক হসবতক্ষেপ গোটা মধ্য প্রাচ্যকে নাড়িয়ে তুলবে।

XS
SM
MD
LG