অ্যাকসেসিবিলিটি লিংক

মিশরে প্রতিবাদকারীদের সামরিক বাহিনীর প্রস্তাব প্রত্যাখান: সঙ্কট ঘনীভূত


মিশরে প্রতিবাদকারীদের সামরিক বাহিনীর প্রস্তাব প্রত্যাখান: সঙ্কট ঘনীভূত

মিশরে প্রতিবাদকারীদের সামরিক বাহিনীর প্রস্তাব প্রত্যাখান: সঙ্কট ঘনীভূত

গোলযোগ প্রশমিত করার লক্ষে ক্ষমতাসীন সামরক বাহিনী কিছু ছাড় দিতে রাজি হওয়া সত্বেও মিশরের নিরাপত্তা বাহিনী এবং প্রতিবাদকারীদের মধ্যে আজ পঞ্চম দিনের মতো কায়রোতে সংঘর্ষ হয়েছে। সক্রিয়কর্মিরা বলছেন যে গত এক সপ্তায় কমপক্ষে ৩৫ জন নিহত হয়েছেন এবং অন্তত একজন নিহত হয়েছেন আজ বুধবার।

মানবাধিকার বিষয়ক জাতিসংঘের হাইকমিশনার নাভি পিল্লাই মিশরীয় কর্তৃপক্ষকে তাঁর কথায় প্রতিবাদকারীদের বিরুদ্ধে স্পষ্টত অতিরিক্ত শক্তিপ্রয়োগ বন্ধ করতে বলেছেন । আজ বুধবার এক বিবৃতিতে তিনি বশীভূত প্রতিবাদকারীদের নৃশংস ভাবে প্রহার করার আলোকচিত্রকে খুবই বিচলিত হবার বিষয় বলে উল্লেখ করেছেন।

সশস্ত্র বাহিনীর সর্বোচ্চ পরিষদের প্রধান মোহাম্মদ তানতাওয়ী মঙ্গলবার জনতার উদ্দেশ্যে দেওয়া এক ব্যতিক্রমি ভাষণে ২০১২ সালের জুলাই মাসের মধ্যে দেশের প্রেসিডেন্ট নির্বাচন আয়োজনের সঙ্কল্প প্রকাশ করেন ।

তিনি বলেন যে তারা সংসদ নির্বাচন সময় মতো আয়োজন করতে প্রতিশ্রুতিবদ্ধ । ২০১২ সালের আগেই প্রেসিডেন্ট নির্বাচন হবে। সশস্ত্র বাহিনীর এবং সামরিক পরিষদের দেশ শাসনের কোন উদ্দেশ্য নেই । তারা মিশরের স্বার্থকে সব কিছু ঊর্ধ্বে স্থান দেয় ।তিনি বলেন যে সামরিক শাসনের দ্রুত অবসান ঘটা উচিৎ কী না , সে ব্যাপারে তিনি গণভোট আয়োজনে রাজি আছেন।

তিনি আরও বলেন যে তিনি অসামরিক প্রধানমন্ত্রী এসাম শরীফের মন্ত্রীপরিষদের পদত্যাগপত্র গ্রহণ করেছেন তবে নতুন সরকার গঠিত না হওয়া পর্যন্ত তারা দায়িত্বে বহাল থাকবেন।

তাহরির স্কোয়ারে সমবেত হাজার হাজার প্রতিবাদকারী এ সব প্রত্যাখ্যান করেছে এবং তারা সামরিক বাহিনীকে অবিলম্বে ক্ষমতা ছাড়তে বলছে।

XS
SM
MD
LG