অ্যাকসেসিবিলিটি লিংক

ইয়েমেনের সালেহ ক্ষমতা হস্তান্তরের চুক্তি সই করেছেন


.

.

ইয়েমেনের প্রেসিডেন্ট আলী আব্দুল্লাহ সালেহ সৌদী আরবে আনুষ্ঠানিক ভাবে উপসাগরীয় উদোগের একটি চুক্তিতে সই করেছেন যার ফলে তিনি তার সহকারীর কাছে ক্ষমতা হস্তান্তরিত করছেন। আশা করা হচ্ছে এর ফলে সেখানে তাঁর ৩৩ বছরের শাসনের বিরুদ্ধে প্রতিবাদের অবসান ঘটবে। এই সমঝোতা চুক্তিটি উপসাগরীয় সহযোগিতা পরিষদ তৈরি করে।

এই পরিকল্পনায় মি সালেহ ভাইস প্রেসিডেন্ট আবেদ রাব্বো মনসুর হাদির কাছে ক্ষমতা হস্তান্তরিত করবেন , যিনি জাতীয় ঐকমতের সরকার গঠন করবেন। ঐ পরিকল্পনায় শিগগিরই প্রেসিডেন্ট পদের জন্যে নির্বাচনের কথা্ ও বলা হয়েছে।

এই চুক্তি সই করার পর মি সালেহ ইয়েমেন পুননির্মাণের জন্যে তার কথায় বিরোধী ভাইদের সঙ্গে তার সরকারের সহযোগিতাকে স্বাগত জানান।

তবে এই চুক্তিতে ইয়েমেনে সরকার বিরোধী বিক্ষোভকারীরা সন্তুষ্ট হয়নি। চুক্তি স্বাক্ষরিত হবার পর বিক্ষোভকারীরা সানায় সমবেত হয়ে চুক্তির ঐ ধারা সম্পর্কে তাদের ক্ষোভ প্রকাশ করে যার ফলে মি সালেহ বিচার থেকে অব্যাহতি পাচ্ছেন। অনেকেই তার অবিলম্বে বিদায়ের আহ্বান জানান।

জাতিসংঘের মহাসচিব বান কী মুন বলছেন যে মি সালেহ তাকেঁ বলেছেন যে এই চুক্তি সই এর পর মি সালেহ চিকিৎসারর জন্যে নিউ ইয়র্ক যাবেন।

এর আগে আরও তিনবার মি সালেহ এ ধরণের পরিকল্পনা স্বাক্ষর করার ব্যাপারে তার ইচ্ছের আভাষ দেন। তবে প্রতিবারই শেষ মূহুর্তে তিনি কোন চুক্তি না করেই সরে আসেন।

XS
SM
MD
LG