অ্যাকসেসিবিলিটি লিংক

মিশরের নতুন প্রধানমন্ত্রী পদে কামাল গানজৌরি : সংবাদ মাধ্যমের খবর


মিশরের নতুন প্রধানমন্ত্রী পদে কামাল গানজৌরি : সংবাদ মাধ্যমের খবর

মিশরের নতুন প্রধানমন্ত্রী পদে কামাল গানজৌরি : সংবাদ মাধ্যমের খবর

মিশরের সংবাদ মাধ্যম বৃহস্পতিবার জানিয়েছে যে দেশের সামরিক শাসকরা সাবেক প্রধানমন্ত্রী কামাল গা্নজৌরিকে একটি নতুন সরকার গঠন করতে বলেছেন। এরই মধ্যে এসাম শরীফের অসামরিক মন্ত্রীপরিষদ পদত্যাগ করেছে।

রাষ্ট্রয়ী সংবাদপত্র আল আহরাম তার ওয়েবসা্ইটে বলেছে যে সশস্ত্র বাহিনীর সর্বোচ্চ পরিষদের প্রধান ফিল্ড মার্শাল হোসেইন তানতাওয়ীর সঙ্গে এক বৈঠকের পর গানজৌরি জাতীয় সরকারের নেতৃত্ব দিতে নীতিগত ভাবে রাজি হয়েছেন।

ঐ পরিষদ জোর দিয়েই বলেছে যে পরিকল্পনা অনুযায়ী সোমবার যথারীতি সেখানে সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে ।মিশরের সামরিক শাসকগোষ্ঠি - প্রতিবাদকারীদের পক্ষ থেকে অবিলম্বে তাদের সরে যাওয়ার দাবী নাকচ করে দিয়ে বলেছে, তা হবে জনগণের বিশ্বাসের প্রতি তাদের ভাষ্যে ‘প্রতারণা’ করার সামিল ।

সামরিক পরিষদের সদস্য, মেজর জেনারেল মুখতার এল মাল্লা বলেন আমরা কোন দাবীর প্রেক্ষিতে এবং শূণ্যগর্ভ শ্লোগানের কারণে ক্ষমতা পরিত্যাগ করবো না । আমরা যদি এখন ক্ষমতা ত্যাগ করি তা হলে আমি ইতিহাস ও জনগনের কাছে দেশদ্রোহী হবো। ইতিহাসে লেখা রইবে যে সামরিক পরিষদ জনগনকে পরিত্যাগ করেচছে, তাদের সঙ্গে প্রতারনা করেছে ।

সশস্ত্র বাহিনী সর্বোচ্চ পরিষদের নেতারা বৃহষ্পতিবার এক সংবাদ সম্মেলনে এ কথা ঘোষণা করেন । তারা, নিরাপত্তা বাহিনী বিক্ষোভকারীদের মধ্যে চলতি সপ্তাহের সংঘর্ষে যে অন্ততঃ ৩৫জন মারা গেছে তার জন্য ক্ষমা প্রার্থনা করে ।

কায়রোর তাহরির স্কোয়ারে প্রায় ভঙ্গুর এক শান্তি সমঝোতার পরে এই ক্ষমা প্রার্থনা করা হয়। প্রতিবাদ বিক্ষোভের আয়জকরা বলছেন যে শুক্রবার তারা সেখানে আরো একটি গণবিক্ষোভের আয়োজন করবেন।

XS
SM
MD
LG