অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্র পাকিস্তান সম্পর্ক নিয়ে অধ্যাপক শহীদুজ্জামানের বিশ্লেষণ

  • আনিস আহমেদ

যুক্তরাষ্ট্র পাকিস্তান সম্পর্ক নিয়ে অধ্যাপক শহীদুজ্জামানের বিশ্লেষণ

যুক্তরাষ্ট্র পাকিস্তান সম্পর্ক নিয়ে অধ্যাপক শহীদুজ্জামানের বিশ্লেষণ

সম্প্রতি নেটো বাহিনীর আক্রমণে পাকিস্তানের ২৪ জন সৈন্য নিহত হবার ঘটনাটির তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছে পাকিস্তান । এই ঘটনায় নেটো এবং যুক্তরাষ্ট্র দুঃখ প্রকাশ করেছে। বিষয়টি নিয়ে তদন্তের ও কথা ও উঠেছে। এই ঘটনা কেবল যে নেটোর সঙ্গে তাই-ই নয় যুক্তরাষ্ট্রের সঙ্গেও পাকিস্তানের সম্পর্কে একটা চীড় ধরাতে পারে সে নিয়ে ভাষ্যকাররা নানান জল্পনা কল্পনা করছেন। এ প্রসঙ্গেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক শহীদুজ্জামান ভয়েস অফ আমেরিকার সঙ্গে এক সাক্ষাৎকারে বলেন যে এই দূর্ঘটনা অত্যন্ত দুর্ভাগ্যজনক ব্যাপা এবং নিঃসন্দেহেই এটি পাকিস্তান ও যুক্তরাষ্ট্রের সম্পর্কে একটা গভীর নেতিবাচক প্রভাব ফেলবে বিশেষত এমন এক সময়ে যখন পাকিস্তানের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক নিয়ে নতুন করে ভাবনা চিন্তা করা হচ্ছে।

অধ্যাপক শহীদুজ্জামান মনে করেন যে যুক্তরাষ্ট্রের সঙ্গে পাকিস্তানের সম্পর্কের যদি অবনতি ঘটে তবে তার একটা প্রভাব আঞ্চলিক রাজনীতিতেও পড়বে। এ ক্ষেত্রে তিনি চীনের সঙ্গে নতুন করে পাকিস্তানের সম্পর্ক সৃদৃঢ় করার সাম্প্রতিক উদ্যোগের কথা বলেন । তিনি বলেন যে ভারতের সঙ্গে ও সম্পর্কের উন্নয়ন ঘটার সম্ভাবনা আছে।

তিনি অবশ্য মনে করেন না যে পাকিস্তানের অভ্যন্তরণীর রাজনীতিতে এর কারণে সামরিক প্রভাব বৃদ্ধি পাবে। পাকিস্তানে সামরিক বাহিনীর ক্ষমতা গ্রহণের আশংকাকে তিনি নাকচ করে দিয়ে বলেন যে আমেরিকার সঙ্গে সম্পর্ক খারাপ হলেও , পাকিস্তান গণতন্ত্র থেকে বিচ্যূত হবে না বলে তাঁর বিশ্বাস । হোসেন হাক্কানির রাষ্ট্রদূত পদ ত্যাগ করাটা নেতিবাচক হতে পারে কিন্তু সেটি পাকিস্তানের গণতান্ত্রিক সরকারের জন্যে কোন বড় রকমের হুমকি বলে তিনি মনে করেন না।

XS
SM
MD
LG