অ্যাকসেসিবিলিটি লিংক

নেটোর আক্রমণ নিয়ে পাকিস্তানে ক্ষোভ: নিহত সৈন্যদের দাফন সম্পন্ন

  • Anis Ahmed

নেটোর আক্রমণ নিয়ে পাকিস্তানে ক্ষোভ: নিহত সৈন্যদের দাফন সম্পন্ন

নেটোর আক্রমণ নিয়ে পাকিস্তানে ক্ষোভ: নিহত সৈন্যদের দাফন সম্পন্ন

হাজার হাজার পাকিস্তানি রবিবার করাচীর আমেরিকান কন্সুলেটের সামনে বিক্ষোভ প্রদর্শন করে। একই দিনে পাকিস্তানে উত্তর পশ্চিম অঞ্চলে নেটো বিমান আক্রমনে নিহত ২৪ জন সৈন্যের নামাজে জানাযা সম্পন্ন হয়। জানাযায় অন্যান্যদের সংগে পাকিস্তানের সেনা প্রধান আশফাক পারভেয কায়ানীও উপস্থিত ছিলেন।

নেটো প্রধান আন্দেরস ফগ রাসমুসেন শনিবার বলেন, তিনি সেই বিয়োগান্তক অনিচ্ছাকৃত মৃত্যুর জন্য পাকিস্তানী প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানির কাছে শোক প্রকাশ করেছেন।

মিষ্টার রাসমুসেন এক বিবৃতিতে জানান, তিনি পাকিস্তানী প্রধানমন্ত্রীর কাছে লেখা চিঠিতে পাকিস্তানী সেনাদের মৃত্যুকে আফগান ও আন্তর্জাতিক সৈন্যদের মৃত্যুর মতোই অগ্রহনযোগ্য এবং ন্যক্কারজনক হিসেবে অভিহিত করেন। নেটো প্রধান বলেন, তিনি নেটোর বর্তমান তদন্ত প্রক্রিয়াকে সমর্থন করেন।

রবিবার এর আগে, পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী হিনা রাব্বানী খার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হিলারী ক্লিন্টনকে বলেন, সামরিক চৌকিতে সেনাদের মৃত্যু ও ১৪ জনের আহত হবার জন্য দায়ী বিমান আক্রমণ গ্রহনযোগ্য নয়। মিয খার বলেন, ঐ আক্রমন মানুষের জীবনের প্রতি বিন্দুমাত্র শ্রদ্ধা প্রকাশ করেনা। মিয ক্লিন্টন তার জবাবে বলেন, তিনি এই ঘটনায় গভীরভাবে দুঃখিত। তিনি এই বিষয়ে পাকিস্তানের সঙ্গে একযোগে কাজ করার প্রতিশ্রুতি দেন।

পাকিস্তান বিমান হামলার প্রত্যুত্তরে আফগানিস্তান গমনকারী নেটোর সকল সরবরাহ পথ বন্ধ করে দেয়। তারা দক্ষিন পশ্চিম বালুচিস্তানে আমেরিকান বিমান ঘাটি বন্ধ করারও সিদ্ধান্ত নেয়।

পাকিস্তানের প্রধানমন্ত্রী গিলানি এবং সেদেশের শীর্ষ সামরিক ও অসামরিক নেতৃবৃন্দ শনিবার বলেন, পাকিস্তানী সরকার যুক্তরাষ্ট্র, নেটো, আন্তর্জাতিক নিরাপত্তা ও সহায়তা বাহিনীর সঙ্গে সম্পৃক্ত সব কর্মসূচী, কার্যক্রম এবং সহযোগিতামুলক ব্যবস্থা সম্পুর্ণভাবে পুনর্বিবেচনা করবে। তাঁরা ওই রক্তক্ষয়ী ঘটনার জন্য দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে তাঁদের ভাষায় শক্ত এবং জরুরী ব্যবস্থা নেওয়ার আহবান জানান।

পাকিস্তান আগামি মাসে বনে আফগানিস্তান শান্তি সম্মেলনে তাদের অংশ গ্রহনের পুর্ব সিদ্ধান্তও পুনর্বিবেচনা করছে।

XS
SM
MD
LG