অ্যাকসেসিবিলিটি লিংক

দূতাবাসে আক্রমণের পর ব্রিটেন ইরানের উপর চাপ বৃদ্ধি করেছে


দূতাবাসে আক্রমণের পর ব্রিটেন ইরানের উপর চাপ বৃদ্ধি করেছে

দূতাবাসে আক্রমণের পর ব্রিটেন ইরানের উপর চাপ বৃদ্ধি করেছে

ব্রিটেন বলছে যে তারা ব্রিটেন থেকে ইরানী কুটনীতিকদের বহিস্কার করছে এবং লন্ডনে অবিলম্বে ইরানী দুতাবাস বন্ধ করার নির্দেশ দিয়েছে। আজ বুধবার পররাষ্ট্রমন্ত্রী উইলয়াম হেইগ এই সিদ্ধান্ত ঘোষণা করেন। তিনি বলেন আমাদের দূতাবাস রক্ষা করতে ব্যর্থতার জন্যে আমরা ইরানী সরকারকে দায়ি করছি। স্পষ্টত এর আরও গুরুতর পরণতি ভোগ করতে হবে।

এর ঠিক একদিন আগে বিক্ষোভকারীরা তেহরানে ব্রিটিশ দূতাবাসে জোর করে প্রবেশ করে।

ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন মঙ্গলবার বলেন যে ইসলামপন্থিদের হাত থেকে ব্রিটিশ কুটনীতিকদের রক্ষা করতে ব্যর্থ হওয়ার জন্যে ইরানকে গুরুতর পরিণতির মুখোমুখি হতে হবে। ঐ ইসলামপন্থিরা দূতাবাসের জানালা চুরমার করে এবং অফিস তছনছ করে । সেই সময়ে পুলিশ নীরব দর্শকের ভুমিকা পারণ করছিল। ঐ বিক্ষোভকারীরা ইরানের উপর ব্রিটেনের নিষেধাজ্ঞার বিরুদ্ধে সে দেশের সরকারের উস্মা প্রকাশের জন্যেই দূতাবাস ভবনের বাইরে সমবেত হয়।

এই বিক্ষোভের পর প্রাথমিক ভাবে ব্রিটেন জানিয়েছিল যে ইরানে তার দূতাবাস থেকে , ব্কছু ব্রিটিশ কুটনীতিককে তারা সরিয়ে নিচ্ছে।

মঙ্গলবার তেহরানে ব্রিটিশ দূতাবাসে হামলার পর নরওয়ে সেখানে তার দূতাবাস বন্ধ ঘোষণা করেছে। এ দিকে ইরানে ব্রিটিশ দূতাবাসের ওপর হামলার ঘটনা সম্পর্কে আন্তর্জাতিক সমালোচনা অব্যাহত আছে।

XS
SM
MD
LG