অ্যাকসেসিবিলিটি লিংক

পাকিস্তানের আফগান সম্মেলনে যোগ দেয়ার আহ্বান প্রত্যাখ্যান


পাকিস্তানের আফগান সম্মেলনে যোগ দেয়ার আহ্বান প্রত্যাখ্যান

পাকিস্তানের আফগান সম্মেলনে যোগ দেয়ার আহ্বান প্রত্যাখ্যান

আগামি সপ্তায় আফগানিস্তান সম্পর্কে যে আন্তর্জাতিক সম্মেলন হতে যাচ্ছে তাতে পাকিস্তানের বর্জনের সিদ্ধান্ত বিবেচনার করার জন্যে আন্তর্জাতিক আহ্বান পাকিস্তান অগ্রাহ্য করেছে।

শনিবার আফগানিস্তানের সীমান্ত সংলগ্ন সামরিক চৌকিতে নেটোর বিমান হামলায় ২৪ জন পাকিস্তানি সৈন্যের মৃত্যুর প্রতিবাদে পাকিস্তান সরকার বন শহরে ৫ই ডিসেম্বরের ঐ সম্মেলনে য্গোগ না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

পাকিস্তানি প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানি গতকাল আফগান প্রেসিডেন্ট হামিদ কারজাইয়ের সঙ্গে তার টেলিফোনে আলাপর ব্যাপারে আজ করাচিতে সংবাদদাতাদের অবহিত করেন। কারজাই সম্মেলনে যোগ না দেয়ার ব্যাপারে সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্যে গিলানির প্রতি আহ্বান জানান।

প্রধান মন্ত্রী গিলানি জানান যে তিনি প্রেসিডেন্ট কারজাইকে বলেছেন যে পাকিস্তানের নিজের সার্বভৌমত্ব , নিরাপত্তা ও সংহতি নিশ্চিত না হওয়া পর্যন্ত পাকিস্তান আফগানিস্তানে কোন গঠনমুলক ভুমিকা পালন করতে পারবে না।

নেটো আক্রমণের পাল্টা জবাব হিসেবে পাকিস্তানি সরকার আফগানিস্তানে নেটোর পাকিস্তানের সরবরাহের রাস্তা বন্ধ করে দিয়েছে বালুচিস্তান প্রদেশে একটি বিমান ঘাটিঁ থেকে যুক্তরাষ্ট্রের কর্মিদের দু সপ্তার মধ্যে সরে যেতে নির্দেশ দিয়েছে।

আজ বুধবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিন্টন বলেন যে এই ঘটনা থেকে ওয়াশিংটন ও ইসলামাবাদকে এমন শিক্ষা নিতে হবে যাতে করে দুটি দেশই একত্রে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করতে পারে। তিনি তার কথায় এই বিয়োগান্তক ঘটনার দ্রুত ও সবিস্তার তদন্তের সঙ্কল্প প্রকাশ করেন।

XS
SM
MD
LG