অ্যাকসেসিবিলিটি লিংক

আইভরি কোস্টের নেতা বাগবো আটক , ওয়াতারার সদর দপ্তরে এখন


I

I

আইভরি কোস্টের একগুয়ে নেতা লরা বাগবোকে তারা আবাস স্থল থেকে আজ আটক করা হয়েছে এবং এর ফলে পশ্চিম আফ্রিকার ঐ দেশটিতে চার মাসব্যাপী ক্ষমতার লড়াই শেষ হয়েছে।

আন্তর্জাতিক ভাবে স্বীকৃত প্রেসিডেন্ট আলাসানে ওয়াতারার সমর্থক যোদ্ধারা ফরাসি বিশেষ বাহিনীর সঙ্গে অবিজ্জানে বাগোবোর বাড়িতে যৌথ অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করেছে। মি বাগবো , গত নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী মি ওয়াতারা কাছে মাসের পর মাস ক্ষমতা হস্তান্তরণে অস্বীকৃতি জানিয়ে আসছিলেন। তিনি প্রেসিডেন্টের বাসভবনে তার অনুগত যোদ্ধাদের নিয়ে কার্যত অবরুদ্ধ ছিলেন ।

নিউ ইয়র্কে ফরাসী দূতাবাস ও ওয়াতারার প্রতিনিধিরা বলেছেন যে ওয়াতারার যোদ্ধারা , প্রেসিডেন্ট বাগবোকে আটক করে।ওয়াতারার অনুগত বাহিনীর একজন মুখপাত্র সিদো ওয়াতারা ভয়েস অফ আমেরিকার ফ্রেঞ্চ টু আফ্রিকা সার্ভিসকে জানান যে মি বাগবোকে গল্ফ হোটেলে মি ওয়াতারার সদরদপ্তরে নিয়ে যাওয়া হয়েছে। তিনি আরও বলেন যে মি বাগবোর প্রধান সমর্থকদের খুজে বের করার অভিযান অব্যাহত আছে । মি ওয়াতারার টেলিভিশন কেন্দ্রে মি বাগবোর ক্লান্ত ছবি দেখানো হয় যেখানে দেখা গেছে তিনি শাদা টি শার্ট পরে হোটেলের একটি কক্ষে বসে আছেন।

জাতিসংঘে মি ওয়াতারা দূত সংবাদদাতাদের জানান যে মি বাগো জীবিত ও সুস্থ আছেন এবং তাকেঁ বিচারের সম্মুখীন করা হয়েছে।

এ দিকে হিউমান রাইটস ওয়াচ গত চারমাসের লড়াইয়ে মি বাগবোর সৈন্যদের শত শত অসামরিক লোককে হত্যার জন্যে অভিযুক্ত করেছে। তারা ওয়াতারা পন্থি সৈন্যদের্ বিরুদ্ধে ও অসামরিক লোকজনকে হত্যা ও ধর্ষণের অভিযোগ এনেছে।

এ দিকে আইভরি কোস্টে লরা বাগবো আটক হবার পর সেখনে ঝুকির মধ্যে থাকা ১২০ জন সদস্য বিপদমুক্ত বলে সেখান থেকে জানিয়েছেন বাংলাদেশ থেকে পুলিশ কর্মকর্তা এস পি হুময়িুন কবির। এ সম্পর্কে রিপোর্ট পাঠিয়েছেন , ঢাকা থেকে মতিউর রহমান চৌধুরী ।

XS
SM
MD
LG