অ্যাকসেসিবিলিটি লিংক

লিবিয়ার বিদ্রোহীরা অস্ত্র বিরতির প্রস্তাব প্রত্যাখ্যান করেছে


লিবিয়ার বিদ্রোহীরা অস্ত্র বিরতির প্রস্তাব প্রত্যাখ্যান করেছে

লিবিয়ার বিদ্রোহীরা অস্ত্র বিরতির প্রস্তাব প্রত্যাখ্যান করেছে

লিবিয়ায় বিদ্রোহীদের অন্তবর্তীকালীন সরকার প্রধান মোস্তফা আব্দুল জলিল আফ্রকান ইউনিয়নের অস্ত্র বিরতি প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন।

তিনি বেনগাজিতে আফ্রিকি নেতাদের বলেন যে এমন কোন প্রস্তাব গ্রহণ করা হবে না যেখানে লিবিয়ার নেতা্র পদত্যাগের মূল দাবি না মানা হয়।

আফ্রিকান ইউনিয়নের নেতারা বলছেন যে তাৎক্ষনিক অস্ত্র বিরতি ছাড়াও , এই প্রস্তাবে বিদ্রোহীদের সঙ্গে সরকারের আলোচনা , লিবিয়ায় বিদেশি নাগরিকদের সুরক্ষা এবং অসামরিক লোকজনকে মানবিক সাহায্য প্রদানের বিষয়টিও রয়েছে।

বিদ্রোহী নেতারা আজ বলেছেন যে তারা প্রস্তাবগুলি বিবেচনা করে দেখবেন তবে তারা মি গাদ্দাফির পদত্যাগের ওপর জোর দিচ্ছেন। এককজন বিক্ষোভকারী নাজলা , যিনি চোখের ডাক্তার তিনি মনে করেন এ ইউ ‘র এই পরিকল্পনা যথেষ্ট নয়।

তিনি বলেন যে সমাজের সব কটি অংশই এই সরকারকে খুব স্পষ্ট করেই না বলেছে । আমি জানিনা বিশ্ব এই ব্যাপারটি কেন বুঝতে পারছে না। আমরা কোন সংলাপ চাই না

লিবিয়ার কর্মকর্তারা বলছেন , গাদ্দাফির পদত্যাগ বিবেচ্য বিষয় নয়। ইটালির পররাষ্ট্র মন্ত্রী বলেছেন যে লিবিয়ার রাজনৈতিক ভবিষ্যৎ নির্মাণে মি গাদ্দাফি ও তার ছেলেদের কোন ভূমিকা থাকা উচিৎ নয়।

নেটোর প্রধান অ্যান্ডারস ফগ রাসমুসেন আজ বলেছেন যে লিবিয়ায় যে কোন অস্ত্র বিরতিকে হতে হবে বিশ্বাসযোগ্য এবং যাচাইযোগ্য ও। তিনি আরও বলেন যে কেবল মাত্র সামরিক অভিযান লিবিয়া সঙ্কটের সমাধান করবে না

এ দিকে দক্ষিণ আমেরিকার প্রেসিডেন্ট জ্যাকব জুমা আশা প্রকাশ করেন যে এ ধরেণর চুক্তির বিষয়টি সঠিক পথ ধরেই এগুচ্ছে ।

XS
SM
MD
LG