অ্যাকসেসিবিলিটি লিংক

জাতিসংঘ পাকিস্তানকে বন্যা-ত্রাণে ৪৬ কোটি ডলার প্রদানের আহ্বান


পাকিস্তানের বন্যাদূর্গতরা দ্রুত তৈরি একটি সেতু পেরিয়ে নিরাপদ স্থানে যাচ্ছে

পাকিস্তানের বন্যাদূর্গতরা দ্রুত তৈরি একটি সেতু পেরিয়ে নিরাপদ স্থানে যাচ্ছে

জাতিসংঘ পাকিস্তানের এই বন্যা দূর্যোগ মোকাবিলায় সাহায্য করার জন্যে জরুরী সাহায্য বাবদ ৪৬ কোটি ডলার প্রদানের আবেদন জানিয়েছে। এই বন্যায় পাকিস্তানের এক কোটি চল্লিশ লক্ষ লোক ক্ষতিগ্রস্ত হয়েছে।
জাতিসংঘ আজ বলেছেন যে এই সাহায্য জাতিসংঘের সংস্থাসমূহ এবং বেসরকারী প্রতিষ্ঠানগুলোকে পাকিস্তানের সরকারকে সহায়তা প্রদানে সাহায্য করবে যাতে করে সরকার বন্যাদূর্গতদের জরুরী প্রয়োজন মেটাতে পারে।

এই বিশ্ব সংস্থাটি বলছে যে সোমবার পর্যন্ত আন্তর্জাতিক দাতারা পাকিস্তানকে বারো কোটি নব্বই লক্ষ ডলার প্রদান করার প্রতিশ্রুতি দিয়েছে। তারা বলছে যে ত্রাণ তৎপরতা ব্যাপক ভাবে বাড়িয়ে তুলতে হবে যাতে করে ৬০ থেকে ৭০ লক্ষ পাকিস্তানিকে খাদ্য , পানীয় জল এবং চিকিৎসা পরিচর্যা দেওয়া যেত পারে। পাকিস্তানি তালিবান আন্তর্জাতিক সাহায্যের নিন্দে করেছে এবং পাকিস্তান সরকারকে তা প্রতাখান করতে বলেছে।
যুক্তরাষ্ট্র গতকালই ঘোষণা করেছে যে তারা পাকিস্তানকে আরো দু কোটি কুড়ি লক্ষ ডলার সাহায্য বাবদ দেবে এবং এর ফলে মোট মার্কিন সাহায্যের পরিমান দাড়াবে সাড়ে পাঁচ কোটি ডলার। যুক্তরাস্ট্রে পাকিস্তানের রাষ্ট্রদূত হোসেন হাক্কানী বলেন যে তিনি ওয়াশিংটনের এই সাহায্যের জন্যে কৃতজ্ঞ এবং আরো বলেন যে আমরা জলবন্দী মানুষের জন্যে উদ্বিগ্ন, সেই সঙ্গে মৃত প্রাণীর দূষণে রোগ ছড়াতে পারে। গৃহচ্যুত মানুষের পুনর্বাসনের প্রশ্নটিও গুরুত্বপূর্ণ ।
যুক্তরাষ্ট্রে যে সেখানে চিনুক হেলিকপ্টার বৃদ্ধি করেছে তাতে সন্তোষ প্রকাশ করে রাষ্ট্রদূত হাক্কানী বলেন
আমরা হেলিকপ্টারের সংখ্যার স্বল্পতা নিয়ে উদ্বিগ্ন ছিলাম কিন্তু যুক্তরাষ্ট্র আরো তেরোটি হেলিকপ্টার সেন্ট্রাল কমাোন্ডের অধীনে রাখছে।

XS
SM
MD
LG