অ্যাকসেসিবিলিটি লিংক

হোসনে মুবারকের পদত্যাগ, মিশরে জনতার উল্লাস


হোসনে মুবারকের পদত্যাগ, মিশরে জনতার উল্লাস

হোসনে মুবারকের পদত্যাগ, মিশরে জনতার উল্লাস

মিশরের পেসিডেন্ট হোসনে মুবারক পদত্যাগ করেছেন। আজ ভাইস প্রেসিডেন্ট ওমর সুলাইমান এই ঘোষণা দিয়ে বলেন যে সামরিক বাহিনী এখন ক্ষমতা গ্রহণ করবে।

মিঃ মুবারকের পদত্যাগের খবরে তাহরির স্কয়ারে হাজার হাজার সরকার বিরোধী বিক্ষোভকারী এখন এই রাতের বেলায় গগণ বিদারি বিক্ষোভে ফেটে পড়ে। তারা শ্লোগান দেয় এবং মিশরের পতাকা নাড়ে।

এদিকে বার্তা সংস্থা কর্মকর্তাদের উদ্ধৃত করে জানাচ্ছে যে মিঃ মুবারক রাজধানী ত্যাগ করেছেন এবং লোহিত সাগরের কুলে শারম আল শেইখে তার আবাসিক ভবনে গেছেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা এক ভাজষণে বলেন মিশরের জনগনের পরিবর্তনের আকাংখার জবাবে হোসনি মুবারাক পদত্যাগ করেছেন।

এর আগে বৃহস্পতিবার রাতে যখন বিক্ষোভকারীরা মিঃ মুবারকের পদত্যাগ আশা করছিলেন, তখন তিনি ক্ষমতায় অনড় থাকার ঘোষণা দিয়ে বিক্ষোভকারীদের আরো বিক্ষুব্ধ করে তোলেন, যেমনটি একজন বিক্ষোভকারী শামা কামেল বলেন এই ভাষণের প্রতিক্রিয়া খুবই তীব্র। লোকজন প্রেসিডেন্টের প্রাসাদের দিকে যেতে চাইছে।

প্রেসিডেন্ট ঐ ভাষণে প্রতিদিনকার নৈমিত্তিক দায়িত্ব ভাইস প্রেসিডেন্ট ওমর সুলাইমানের কাছে হস্তান্তরিত করার প্রতিশ্রুতি দেন। মিশরের সেনাবাহিনী এই ক্ষমতা হস্তান্তরের প্রক্রিয়াটিকে সমর্থন করেছে এবং বিক্ষোভকারীদের স্বাভাবিক জীবনে ফিরে যেতে বলেছে। সেনাবাহিনী আজ তাদের সুপ্রিম কাউন্সিলের বৈঠকের পর এই বিবৃতি প্রকাশ করে।

XS
SM
MD
LG