অ্যাকসেসিবিলিটি লিংক

মিশর পরিস্থিতি নিয়ে আলোচনা


মিশর পরিস্থিতি নিয়ে আলোচনা

মিশর পরিস্থিতি নিয়ে আলোচনা

মিশরের প্রেসিডেন্ট হোসনে মোবারক ক্ষমতা ত্যাগ করেছেন। এই ঘোষণা এসেছে ভাইস প্রেসিডেন্ট ওমার সুলাইমানের কাছ থেকে। তিনি আরো ঘোষণা করেছেন যে সেনা বাহিনী ক্ষমতা হাতে নিয়েছে। আজ শুক্রবার জুম্মার নামাজের পর কায়রো সহ সারা মিশর জুড়ে জনতার বিক্ষোভের মুখে হোসনে মোবারক পদত্যাগ করলেন।

গতকাল মিশরের প্রেসিডেন্ট মোবারক জাতির প্রতি তার ভাষণে বলেছিলেন যে তিনি কিছু দায়ীত্ব ভাইস প্রেসিডেন্টের হাতে ন্যাস্ত করবেন কিনতু তিনি কোন চাপের মুখে পদত্যাগ করবেন না।

বলার অপেক্ষা রাখে না যে গনতন্ত্রের জন্যে মিশরের জনগনের দাবীর ওপর সারা বিশ্বের নজর এখন নিবদ্ধ। ইতোমধ্যেই ইউরোপের নেতাদের কাছ থেকেও, হোসনে মোবারকের ভাষনের পর প্রতিক্রিয়া এসেছিল।

ইউরোপের নেতারা যে আশাবাদ ব্যাক্ত করেছিলেন তা এখন হোসনে মোবারকের প্রস্থানের পর কিভাবে কার্যকর হবে সে বিষয়টির ওপর লক্ষ্য রাখবেন সবাই।

মিশরে হোসনে মোবারক যেসব পরিবর্তনের কথা বলেছিলেন, তা সুস্পষ্টভাবে ব্যাখ্যা করার জন্যে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা আহ্বান জানিয়েছিলেন।

সারা বিশ্বের নেতাদের এবং অবশ্যই মিশরের জনগনের প্রবল চাপের মুখে, ১৮ দিন ধরে গন বিক্ষোভের পর অবশেষে হোসনে মোবারক পদত্যাগ করতে বাধ্য হলেন।

শামীম চৌধুরীর সঙ্গে এই আলোচনায় অংশ নেন শাগুফতা নাসরিন কুইন এবং আনিস আহমেদ।

XS
SM
MD
LG