অ্যাকসেসিবিলিটি লিংক

প্রতিরক্ষা মন্ত্রী গেইটস এর চীন সফর :যোদ্ধৃবিমান পরীক্ষা সম্পর্কে চীনা অসামরিক নের্তৃত্ব অবগত ছিলেন না

  • আনিস হায়দার

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী রবার্ট গেইটস এবং চীনা পপ্রেসিডেন্ট হু জিন্তাও

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী রবার্ট গেইটস এবং চীনা পপ্রেসিডেন্ট হু জিন্তাও

যুক্তরাষ্ট্রের একজন শীর্ষ কর্মকর্তা বলছেন যে চীন যে আজ তাদের নতুন যোদ্ধৃ বিমানের প্রথম ফ্লাইট পরীক্ষা করেছে , সে সম্পর্কে চীনের অসামরিক নেতারা কিছু জানেন না । এ বিষয়ে চীন সফররত যুক্তরাস্ট্রের প্রতিরক্ষা মন্ত্রী রবার্ট গেইটস , চীনা প্রেসিডেন্ট হু জিন্তাও’এর সঙ্গে সাক্ষাতের সময়ে জানতে চাইলে তাঁরা এ সম্পর্কে তাঁদের অজ্ঞতা প্রকাশ করেন। এ নিয়ে যুক্তরাষ্ট্রের কমর্কর্তাদের মধ্যে উদ্বেগ দেখা দিয়েছে। এ সম্পর্কে ভয়েস অফ আমেরিকার অ্যাল পেসিন বেইজিং থেকে যে প্রতিবেদনটি পাঠিয়েছেন, সে নিয়েই স্টুডিওতে এখন আলোচনা করছেন, রোকেয়া হায়দার ও আনিস আহমেদ :

আনিস : ধন্যবাদ , মাসুমা খাতুন । হ্যাঁ , আসলে নাম প্রকাশে অনিচ্ছুক , যুক্তরাষ্ট্রের একজন কর্মকর্তা জানান যে প্রতিরক্ষা মন্ত্রী গেইটস , আজ স্থানীয় সময়ে বিকেলে প্রেসিডেন্ট হু র সঙ্গে বৈঠকের সময়ে এই বিষয়ে জানতে চান তখন বোঝা গেল , যে এ ব্যাপারে ঐ ঘরে উপস্থিত অসামরিক লোকেরা এ সম্পর্কে অবহিত ছিলেন না ।

রোকেয়া : হ্যাঁ, ঠিকই বলেছেন কিন্তু প্রেসিডেন্ট হু অসামরিক লোক হলেও তিনি তো চীনের কেন্দ্রীয় সামরিক কমিশনের চেয়ারম্যান ও। তবে মি গেইটস ঠিক প্রেসিডেন্ট হু ‘র বিস্ময় প্রকাশের কথা কিছু জানাননি । সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময়ে , তিনি কেবল এটুকুই বলেছেন যে চীনর সামরিক ও অসামরিক নেতাদের মধ্যে এক ধরণের দূরত্ব রয়েছে এবং এ রকম সম্ভাবনাও রয়েছে যে চীনের সামরিক বাহিনী কখনও কখনও খুব স্বাধীন ভাবে কাজ করে।

আনিস : যেমনটি প্রতিরক্ষা মন্ত্রী গেইটস বলছিলেন যে বেশ কিছু দিন ধরেই তিনি এ বিষয়টি নিয়ে উদ্বিগ্ন এবং সে জন্যেই তিনি দু পক্ষের মধ্যে এমন সংলাপ সমর্থন করেন যেখানে সামরিক এবং অসামরিক ব্যক্তিরা অন্তভূর্ক্ত থাকতে পারেন। আর সেই জন্যেই সম্ভবত এই সফরের সময়ে গেইটস দ্বিপাক্ষিক কৌশলগত সংলাপে সামরিক ও অসামরিক ব্যক্তির অন্তর্ভুক্তির কথা বলেছেন তবে চীনা কর্তৃপক্ষ বলছেন যে বিষয়টি তারা ভেবে দেখবেন। গেইটস অবশ্য আশা প্রকাশ করেছেন যে এ বছরের প্রথমার্ধেই তাঁরা সংলাপের ব্যাপারে একটা সমঝোতায় পৌছুতে পারবেন।

রোকেয়া : আরেকটা কথা হলো , গেইটস বলেন যে প্রেসিডেন্ট হু তাকে আশ্বাস দিয়েছেন যে এই যোদ্ধৃ বিমান পরীক্ষার সময়ে সঙ্গে তার সফরের সময়টা ছিল নিতান্তই কাকতালীয় ।

আনিস : হ্যাঁ সেটা হয়ত ঠিক । কিন্তু এ সময়ে মি গেইটস যে চীন সফর করবেন সেটা তো জানা কথা ছিল । তাই সংবাদদাতাদের এক প্রশ্নের জবাবে মি গেইটস বলেন যে এই পরীক্ষা বিলম্বিত করলেই ভাল দেখাতো।

রোকেয়া : এই সর্বসাম্প্রতিক সমস্যাটি এমন এক সময়ে দেখা দিল , যখন চীন এবং যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা , তাদের মধ্যকার প্রতিরক্ষা সম্পর্ককে ইতবাচক ভাবে দেখার চেষ্টা করছেন। তবে ভাল ব্যাপারটা হচ্ছে যে গেইটস জানিয়েছেন যে তাইওয়ানের কাছে যুক্তরাষ্ট্রের অস্ত্র বিক্রি – যে নিয়ে চীনের প্রবল আপত্তি- তার প্রতিবাদে তারা যুক্তরাষ্ট্রের সঙ্গে প্রতিরক্ষা বিষয়ক আলোচনা আর থামিয়ে দেবে না।তবে এ ধরণের উচ্চপর্যায়ের সফর এতে ক্ষতিগ্রস্ত হতে পারে। চীনের পররাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র হং লেই , প্রতিরক্ষা সম্পর্ক রক্ষা করতে চীনে সার্বভৌমত্বের প্রতি সম্মান জানাতে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছেন ।

আনিস : হং , যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যকার প্রতিরক্ষামূলক সম্পর্কে অস্থিতিশীলতা দূর করতে , তাঁর কথায় কার্যকর ও সুদৃঢ় পদক্ষেপ নেয়ার আহ্বান জানান। প্রতিরক্ষা মন্ত্রী গেইটস অবশ্য বলেন যে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে প্রতিরক্ষা সম্পর্ক উন্নত হতে আরো সময় লাগবে। আর যেমনটি আমরা জানি আর এক সপ্তা পরেই প্রেসিডেন্ট হু আসছেন ওয়াশিংটনে প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে দেখা করতে।



XS
SM
MD
LG