অ্যাকসেসিবিলিটি লিংক

গ্রামীন ব্যাঙ্কের পদ থেকে ইউনুসের অপসারণ বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুন্ন করেছে - হাওয়ার্ড শেফার


ওয়াশিংটনে ইনস্টিটিউট ফর দ্য স্টাডি অব ডিপ্লোমেসি প্রতিষ্ঠানের শীর্ষ উপদেষ্টা হাওয়ার্ড শেফার মাসুমা খাতুনের সঙ্গে এক সাক্ষাত্কারে গ্রামীন ব্যাঙ্কের ব্যাবস্থাপনা পরিচালকের পদ থেকে ইউনুসের অপসারণ সম্পর্কে প্রতিক্রিয়া ব্যক্ত করেন।

তিনি ১৯৮৪ থেকে ১৯৮৭ সাল পর্যন্ত বাংলাদেশে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত এবং তার আগে ভারত ও পাকিস্তানে আমেরিকান দূতাবাসে দায়িত্ব পালন করেছেন। দেশে ফিরে তিনি যুক্তরাষ্ট্র পররাষ্ট্র দপ্তরের দক্ষিণ এশিয়া বিভাগে দুইবার এ্যাসিসটেন্ট সেক্রেটারী পদ অলঙ্কৃত করেন । ফরেন সার্ভিস থেকে অবসর নিয়ে দেশে ফিরে এসে হাওয়ার্ড শেফার ওয়াশিংটনে ইনস্টিটিউট ফর দ্য স্টাডি অব ডিপ্লোমেসি প্রতিষ্ঠানে যোগ দেন।

তিনি বলেন, বাংলাদেশ সম্প্রতি গ্রামীন ব্যাঙ্কের ব্যবস্থাপনা পরিচালককে যেভাবে অপসারণ করলো, তাতে বহু দেশ ক্ষুন্ন হয়েছে এবং বাংলাদেশের আন্তর্জাতিক ভাবমূর্তি নষ্ট হয়েছে। তিনি মনে করেন, এর দরুণ বাংলাদেশ অর্থনীতিক দিক থেকেও ক্ষতিগ্রস্থ হতে পারে, দাতা দেশগুলোর সঙ্গে সমস্যা দেখা দিতে পারে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে হোয়াইট হাউসে প্রেসিডেন্ট ওবামার সঙ্গে সাক্ষাত্ করার আকাঙ্খা ব্যক্ত করেছেন, তাও কঠিন হতে পারে।

XS
SM
MD
LG