অ্যাকসেসিবিলিটি লিংক

সার্ক'এর ভবিষ্যৎ সম্পর্কে আশাবাদের যথেষ্ট কারণ আছে: ড সাইদ ইফতিখার আহেমদ

  • আনিস আহমেদ

সার্ক'এর ভবিষ্যৎ সম্পর্কে আশাবাদের যথেষ্ট কারণ আছে: ড সাইদ ইফতিখার আহেমদ

সার্ক'এর ভবিষ্যৎ সম্পর্কে আশাবাদের যথেষ্ট কারণ আছে: ড সাইদ ইফতিখার আহেমদ

মাল দ্বীপে অনুষ্ঠিত হলো ১৭ তম সার্ক শীর্ষ সম্মেলন। শীর্ষ সম্মেলনের ফাঁকে ফাঁকে হলো , দ্বিপাক্ষিক কিছু পার্শ্ব বৈঠকও । ছাব্বিশ বছরের এই পুরোনো প্রতিষ্ঠান কত টুকুই বা এগুলো । এর সম্ভাবনা কতটুকু আগামিতে , প্রতিবন্ধকতাই বা কী । এ সব নিয়েই , যুক্তরাষ্ট্রের ম্যারিল্যান্ডে বসবাসকারী একজন রাজনৈতিক ও কুটনেতিক বিশ্লেষক ড সাঈদ ইফতিখার আহমেদ কথা বলছিলেন ভয়েস অফ আমেরিকার সঙ্গে।

সার্ক গঠনের এত দিন পর ও সার্ক তার লক্ষ্য অর্জনে যে অতটা অগ্রসর হতে পারেনি তার প্রধান কারণ হিসেবে ড আহমেদ মনে করেন যে সার্কের অনেক দেশেই গণতন্ত্র ছিলো না আর গণতন্ত্র বিহীন একটি রাষ্ট্রের প্রতিশ্রুতি পালনের নানান অসুবিধা থাকে। কিন্তু তিনি মনে করেন যে এখন এই সব প্রতিবন্ধকতা নেই। পাকিস্তান ও ভারতের মতো এ রকম বৈরী রাষ্ট্রও এখন আলোচনার টেবিলে বসছে এবং অভিন্ন সমস্যাগুলির সমাধান করতে তাদের আগ্রহের কথা জানিয়েছে। সে জন্যেই তিনি মনে করেন যে আফগানিতান ও পাকিস্তানের সঙ্গে তাদের সমস্যার সমাধান করতে পারবে। সার্কে যদিও দ্বিপাক্ষিক সমস্যা নিয়ে আলোচনার অবকাশ নেই , তবু ও সার্ক যে সাইডলাইন বৈঠকে দ্বিপাক্ষিক আলোচনার সু্বিধা দিচ্ছে সেটাই একটা বড় সুযোগ ।

ড সাইদ ইফতিখার অআহেমদ সার্কের ভবিষ্যৎ সম্পর্কে আশাবাদী এবং তিনি বিশ্বাস করেন যে সার্ক হয়ত আগামিতে ইউরোপীয় ইউনিয়নের মতো বলিষ্ঠ ভূমিকা রাখতে পারবে অর্থনৈতিক ক্ষেত্রে ,তেমনি দক্ষিণ এশিয়ায় সন্ত্রাসের সমস্যার ও সমাধান হবে।

XS
SM
MD
LG