অ্যাকসেসিবিলিটি লিংক

কারচুপির অভিযোগের মধ্যেই রুশ নির্বাচন শুরু


কারচুপির অভিযোগের মধ্যেই রুশ নির্বাচন শুরু

কারচুপির অভিযোগের মধ্যেই রুশ নির্বাচন শুরু

রুশ নাগরিকেরা রবিবার সে দেশের সংসদীয় নির্বাচনে ন’টি অঞ্চলে ভোট দিয়েছেন। মনে করা হচ্ছে যে রুশ সংসদের নিম্নকক্ষ দুমায় ভ্লাদিমির পুতিনের ক্ষমতাসীন দলের নিয়ন্ত্রণ এ ফলে কমে যেতে পারে।

ভোট গ্রহণ শেষ হবার কয়েক মিনিট পরেই , বুথ ফেরত ভোটদাতাদের মতামত জরিপে দেখা গেছে যে মি পুতিনের ইউনাইটড রাশিয়া পার্টি ৪৮ শতাংশ ভোট পেয়েছে কমিউনিস্ট পার্টি প্রায় ১৯ মতাংশ ভোট পেয়ে বিরাট ব্যবধানে দ্বিতীয় স্থানে রয়েছে।

চার বছর আগে এক নির্বাচনে ইউনাইটেড রাশিয়া দলটি ৬৪ শতাংশ ভোট পেয়েছিল। তবে সাম্প্রতিক সপ্তাগুলোতে রুশ বিশ্লেষকরা এ রকম পূর্বাভাষ দিয়েছেন যে দলটির জনপ্রিয়তায় বড় রকমের ধ্বস নেমেছে । রাশিয়ার ধনী ও দরিদ্রের মধ্যে আয় বৈষম্যের ব্যাপারে ভোটদাতারা তাদের অনস্তুষ্টি প্রকাশ করেছেন।

মস্কোর ইংরেজি ভাষা আর টি টেলিভিশন জানিয়েছে যে রোববার ভোটের সময়ে শতাধিক লোককে গ্রেপ্তার করা হয়। ঐ খবরে বলা হয়েছে যে গ্রেপ্তাতকৃতদের বিরুদ্ধে অবৈধ সমাবেশ করার অভিযোগ আনা হয়েছে।

দিনে আরও আগের দিকে রাশিয়ার স্বাধীন ভোট নজরদারি সংগঠন গোলোস ভয়েস অফ আমেরিকাকে জানায় যে রাশিয়ার পুলিশ ভোট পর্যবেক্ষকদের ভোট পর্যবেক্ষণে বাধা দিয়েছে।

গোলোস এবং রাশিয়ার জনপ্রিয় বিরোধী রেডিও স্টেশন মস্কো একো এবং নির্বাচন পর্যবেক্ষণ সঙ্গঠন গোলোস জানায়, রবিবার তাদের ওয়েব সাইট গুলি হ্যাকিং এর শিকার হয়েছে। তারা জানায়, denial of service আক্রমণের শিকার তাদের সাইট দুটি ওভারলোড হয়ে গিয়েছিলো, যার ফলে সেগুলিতে কেউ প্রবেশ করতে পারছিলনা। বেশ কয়টি বিরোধী সংবাদ সংক্রান্ত ওয়েবসাইটেও প্রবেশ অসম্ভব হয়ে পড়ে।

XS
SM
MD
LG