অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়ার নির্বাচনে পুটিনের দলের সংখ্যাগরিষ্ঠতা হ্রাস


রাশিয়ার নির্বাচনে পুটিনের দলের সংখ্যাগরিষ্ঠতা হ্রাস

রাশিয়ার নির্বাচনে পুটিনের দলের সংখ্যাগরিষ্ঠতা হ্রাস

রুশ প্রধানমন্ত্রী ভ্লাদিমির পুটিনের ক্ষমতাসীন দল , সংসদ নির্বাচনে বিস্ময়কর ভাবে অনেকগুলি আসন খুইয়েছে এবং এর ফলে তাঁর এক দশকের বেশি সময় ধরে রাজনীতিতে আধিপত্যের পর এখন তার সংখ্যাগরিষ্ঠতা অনেক কমে গেছে।

৯৬ শতাংশ ভোট গণনার পর দেখা যাচ্ছে যে সংসদের নিম্ন কক্ষ স্টেট ডুমায় ৪৫০ টি আসনের মধ্যে তার দল ইউনাইটেড রাশিয়া ২৩৮টি আসনে জয়লাভ করতে যাচ্ছে । ২০০৭ সালে তারা পেয়েছিল ৩১৫টি আসন। বিরোধীরা বলছে যে এমন কি এই ২৩৮টি আসন সংখ্যা ও কারচুপির কারণে তারা পেতে চলেছে।

এই প্রাক্কলিত ফলাফলে দেখা যাচ্ছে যে মি পুটিনের দল , সংসদের দুই তৃতীয়াংশ আসনের বিপুল সংখ্যাগরিষ্ঠতা হারাতে বসেছে যে সংখ্যা গরিষ্ঠতার কারণে তারা নিজেরাই সংবিধান পরিবর্তন করতে পারতো।

জাতীয়তাবাদী লিবারেল ডেমক্র্যাট এবং সামাজিক গণতান্ত্রিক দল জাস্ট রাশিয়ার সঙ্গে কমিউনিস্টরা বেশ শক্তিশালী অবস্থানে এসছে এবং এর ফলে মি পুটিনের দল দেশের কয়েকটি নতুন ক্ষমতাধর বিরোধীদলগুলোর সঙ্গে একত্রে কাজ করতে বাধ্য হবে।

সেখানকার কেন্দ্রীয় নির্বাচন কমিশন আজ বলেছে যে ইউনাইটেড রাশিয়া দল প্রদত্ত ভোটে ৪৯.৫ ভাগ পেয়েছে , ২০০৭ সালে পেয়েছিল ৬৪ শতাংশ।

Gennadi Zyuganov এর কমিউনিস্ট পার্টি অনেক পিছিয়ে দ্বিতীয় স্থনে রয়েছে । তারা পেয়েছে ২০ শতাংশ ভোট , ২০০৭ সালে পেয়েছিল ১২ শতাংশ ।

XS
SM
MD
LG