অ্যাকসেসিবিলিটি লিংক

আফগানিস্তানকে সংস্কার আনতেই হবে : পররাষ্ট্রমন্ত্রী ক্লিন্টন


আফগানিস্তানকে সংস্কার আনতেই হবে : পররাষ্ট্রমন্ত্রী ক্লিন্টন

আফগানিস্তানকে সংস্কার আনতেই হবে : পররাষ্ট্রমন্ত্রী ক্লিন্টন

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিন্টন বলছেন যে যুক্তরাষ্‌ট্র আফগানিস্তানকে সহযোগিতা প্রদানে প্রস্তুত আছে তবে দেশটিকে সংস্কার সাধন করতে হবে , নিজের নিরাপত্তার দায়িত্ব গ্রহণ করতে হবে এবং এমন এক গণতন্ত্র সেখানে প্রতিষ্ঠিত করতে হবে যার ভিত্তি হবে আইনের শাসন ।

আফগানিস্তানের ভবিষ্যৎ সম্পর্কে জার্মান শহর বন এ আয়োজিত এক আন্তর্জাতিক সম্মেলনে আজ সোমবার ক্লিন্টন বক্তব্য রাখছিলেন।

আফগান প্রেসিডেন্ট হামিদ কারজাই ঐ সম্মেলনে বলেছেন যে ২০১৪ সালে তাঁর দেশ থেকে নেটো সৈন্যদের প্রত্যাহারের পরও , আফগানিস্তানের আরও অন্তত এক দশক অন্তর্জাতিক সাহায্যের প্রয়োজন পড়বে।

সম্মেলনের প্রতিনিধিদের মি কারজাই বলেন যে আফগানিস্তান আন্তর্জাতিক সমাজের উদারতার ওপর বোঝা হয়ে থাকতে চায় না । তবে , তাঁর কথায় , “ আমাদের সাফল্যকে সুনিশ্চিত করতে এবং প্রগতির ধারাকে অপরিবর্তিত রাখতে হলে আফগান জনগণের জন্যে প্রয়োজন পড়বে আপনাদের অব্যাহত সমর্থ ন সহযোগিতা।

যুদ্ধবিধ্বস্ত আফগাস্তিানে ২০১৪ সালে আন্তর্জাতিক যোদ্ধৃবাহিনী প্রত্যাহারের পর কি ব্যবস্থা নেওয়া যেোত পারে তারই ওপর আলোকপাত করছেন ৮০টির ও বেশি দেশের প্রতিনিধিরা বন এর এই সম্মেলনে।

আফগানিস্তানে , স্থিতিশীলতার যে কোন সম্ভাবনার জন্যে গুরুত্বপূর্ণ দেশ বলে যাকে মনে করা হয় , সেই পাকিস্তান গত মাসে নেটোর বিমান অভিযানের প্রতিবাদে এই সম্মেলন বর্জন করছে।

মনে করা হচ্ছে যে জার্মানির রাজধানীতে আলোচনায় তিনিটি প্রধান বিষয়ের ওপর আলোকপাত করা হবে , যার মধ্যে রয়েছে নিরাপত্তার দায়িত্ব আন্তর্জাতিক বাহিনীর কাছ থেকে আফগান বাহিনীর কাছে হস্তান্তর , তালিবানের সঙ্গে আপোষ রফা এবং আন্তর্জাতিক সাহায্যের দীর্ঘ মেয়াদি সম্ভাবনা।

ৱএই সম্মেলনের প্রাক্কালে আফগান প্রেসিডেন্ট কারজাই এই সমঝোতা আনতে সাহায্য না করার জন্যে ইসলামাবাদ সরকারের সমালোচনা করেন। রোববার জার্মান পত্রিকা Der Spiegel এর সঙ্গে এক সাক্ষাৎকারে মি কারজাই বলেন যে এ পর্যন্ত পাকিস্তানিরা তালিবানদের সঙ্গে আলোচনায় সাহায্য করতে অস্বীকৃতি জানিয়ে এসছে। আফগান নেতা সতর্ক করে দেন , তার কথায় যে আমরা যদি এই লড়াইয়ে হেরে যাই তা হলে আমরা ২০০১ সালের ১১ই সেপ্টম্বরের আগের পরিস্থিতিতে ফিরে যেতে পারি বলে আশংকা রয়েছে।

XS
SM
MD
LG