অ্যাকসেসিবিলিটি লিংক

ইরাকে রাজনৈতিক সংকটের মুখে বিস্ফোরণে ৬৯ জন নিহত


ইরাকে রাজনৈতিক সংকটের মুখে বিস্ফোরণে ৬৯ জন নিহত

ইরাকে রাজনৈতিক সংকটের মুখে বিস্ফোরণে ৬৯ জন নিহত

ইরাকি কর্মকর্তারা বলছেন যে বাগদাদে ১২টির ও বেশি বিস্ফোরণের ঘটনা ঘটেছে এবং এতে কমপক্ষে ৬৯ জন নিহত এবং আরও ১৮০ জনের ও বেশি লোক আহত হয়েছে।

যুক্তরাষ্ট্রের সৈন্য প্রত্যাহার সম্পন্ন হবার কয়েকদিনের মধ্যেই আপাত দৃষ্টিতে এই সমন্বিত বিস্ফোরণটি ঘটে গোটা শহরে, বিশেষত শিয়া অধ্যূষিত এলাকাগুলাতে।

এই আক্রমণটি এমন এক রাজনৈতিক সংকটের মধ্যে ঘটলো , যখন শিয়া নের্তৃত্বাধীণ সরকার দেশের সুন্নি ভাইস প্রেসিডেন্ট তারিক আল হাশেমিকে গ্রেপ্তার করতে চাইছে এই অভিযোগে যে তিনি অনান্য সরকারী কর্মকর্তাদের হত্যা করার ষড়যন্ত্র করেছিলেন।

তবে হাশেমি ভয়েস অফ আমেরিকাকে বলেছেন যে প্রধানমন্ত্রী নুরি আল মালিকি নিরাপত্তা ও গোয়েন্দা বাহিনীকে নিয়ন্ত্রণ করেন এবং তিনি অন্যান্য নির্বাচিত কর্মকর্তাদের এতে হস্তক্ষেপ করতে দেন না। ভাইস প্রেসিডেন্ট তার বিরুদ্ধে এ সপ্তায় জারি করা গ্রেপ্তারী পরোয়ানা এড়ানোর লক্ষে ইরাকের আধা-স্বায়ত্বশাসিত উত্তরের কুর্দি এলাকায় পালিয়ে গেছেন।

হাশেমি বলছেন যে যুক্তরাষ্ট্র ইরাকে একটি গণতান্ত্রিক মডেল রেখে যেতে ব্যর্থ হয়েছে এবং এর ফলে দেশটি ইরানি প্রতিবেশির হস্তক্ষেপের মুখে অরক্ষিত রেখে গেছে।

এর আগে গতকালই প্রধানমন্ত্রী মালিকি বাগদাদদে এক সংবাদ সম্মেলনে ভাইস প্রেসিডেন্ট তাদের কাছে হস্তান্তরের জন্যে কুর্দি কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান ।

XS
SM
MD
LG