অ্যাকসেসিবিলিটি লিংক

হ্যালো ওয়াশিংটন: বর্ষপরিক্রমায় ২০১১ , সাফল্য ও ব্যর্থতা

  • আনিস আহমেদ

হ্যালো ওয়াশিংটন: বর্ষপরিক্রমায় ২০১১ , সাফল্য ও ব্যর্থতা

হ্যালো ওয়াশিংটন: বর্ষপরিক্রমায় ২০১১ , সাফল্য ও ব্যর্থতা

আজ আমাদের অতিথি প্যানেলে সরাসরি টেলি সম্মিলনি লাইনে আমাদের সঙ্গে যোগ দিয়েছেন , ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক , বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক এবং ঢাকার দ্য ডেইলি সান পত্রিকার সম্পাদক ড সৈয়দ আনোয়ার হোসেন । কোলকাতা থেকে ইতিহাসের অধ্যাপক এবং বাংলা দৈনিক সকালবেলা ‘র উপদেষ্টা সম্পাদক ড অসীম চক্রবতী। আর এখানে নিউ ইয়র্ক থেকে যোগ দিয়েছেন জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির দারিদ্র বিমোচন বিষয়ক পরিচালক, বিশিষ্ট অর্থনীতিবিদ ড সেলিম জাহান।

২০১১ সাল শেষ হতে আরো তিনদিন বাকী , এই তিনদিনে বিশেষ কোন ঘটনা না ঘটলে নির্বিঘ্নেই এখনও পযর্ন্ত বলা যায় যে এ পর্যন্ত অত্যন্ত ঘটনাবহুল বছর আমরা কাটিয়েছি ।

বছরের প্রায় গোড়ার দিকেই তিউনেশিয়ায় ও মিশরে আন্দোলনের সূচনা , আরব বসন্তের সুত্রপাত ;মে মাসে পাকিস্তানের অ্যাবটাবাদে নিরাপদ আশ্রয়ে থাকার সময়ে আল ক্বায়দা নেতা ওসামা বিন লাদেন যুক্তরাষ্ট্রের বিশেষ বিমান আক্রমণে নিহত ;পরবর্তীতে আরব বসন্তের পরিণতিতে তিউনিশিয়া ও মিশরে শাসকরা ক্ষমতা ত্যাগে বাধ্য ;লিবিয়ায় গাদ্দাফি নিহত , ইয়েমেনে ক্ষমতা ত্যাগে সম্মত আলী আব্দুল্লাহ সালেহ ;সিরিয়ায় আন্দোলন অব্যাহত; ইরাক থেকে যুক্তরাষ্ট্রের সৈন্য প্রত্যাহার ;জাপানে সুনামির ফলে পারমানবিক বিপর্যয় এবং বিশ্বব্যাপী অর্থনৈতিক সংকট অব্যাহত রয়েছে। তাছাড়া বাংলাদেশ ও ভারত সহ গোটা দক্ষিণ এশিয়ায় ২০১১ সালটি ছিল ঘটনাবহুল। বাংলাদেশে যুদ্ধাপরাধীদের বিচার প্রসঙ্গ , পদ্মা সেতু নিয়ে দূর্নীতির অভিযোগ এসব বিষয়ে যেমন সেখান রাজনৈতিক উত্তাপের জন্ম দিয়েছে , তেমনি ভারতের পশ্চিম বঙ্গ রাজ্যে মমতা বন্দোপাধ্যায়ের ক্ষমতা গ্রহণ কিংবা দূর্নীতি দমনের জন্যে আন্না হাজারের আন্দোলন । এ সব বিষয় সম্পর্কে নানান প্রশ্নের উত্তর দিয়েছেন আমাদের তিন জন অতিথি।তাঁরা সমস্যাগুলি বিশ্লেষণ করেছেন , আশাবাদ প্রকাশ করেছেন এবং সেই সঙ্গে কিছু কিছু আশংকার কথা ও বলেছেন।

XS
SM
MD
LG