অ্যাকসেসিবিলিটি লিংক

পাকিস্তানে পশ্চিমাঞ্চলে বোমা আক্রমণ : একটি বিশ্লেষণ

  • আনিস আহমেদ

পাকিস্তানে পশ্চিমাঞ্চলে বোমা আক্রমণ : একটি বিশ্লেষণ

পাকিস্তানে পশ্চিমাঞ্চলে বোমা আক্রমণ : একটি বিশ্লেষণ

পাকিস্তানের উত্তর পশ্চিমাঞ্চলে শনিবার রাতেই আবারও এক জোড়া বোমা বিস্ফোরণ ঘটেছে এবং এতে অন্তত ৩৪ জন প্রাণ হারিয়েছেন । স্থানীয় লোকেরা বলছেন যে ঘটনায় ৯০ জনের ও বেশি লোক আহত হয়েছেন। পাকিস্তানে এই ঘটনা সম্পর্কে ভয়েস অফ আমেরিকার উর্দু বিভাগের সঙ্গে এক সাক্ষাৎকারে খাইবার পাখতুন খুয়া প্রদেশের তথ্যমন্ত্রী ইফতিখার হোসেন বলেন যে কিছুক্ষণ আগেই তিনি হতাহতদের দেখে হাসপাতাল থেকে ফিরে এসছেন এবং সেখানে ৩৪ জন নিহত এবং ৯৪ জন আহত হয়েছে। স্থানীয় কর্মকর্তারা বলেছেন যে আহতদের মধ্যে বেশ কিছু সাংবাদিক এবং পুলিশের লোকজন ও রয়েছেন। কর্তৃপক্ষ সতর্ক করে দিয়েছে যে গুরুতর আহত ব্যক্তিদের মধ্যে আরো মৃত্যুর আশংকা রয়েছে।

প্রথম বিস্ফোরণটি ছিল ছোট আকারের এবং সেখানে পুলিশ , উদ্ধারকর্মি এবং কিছূ লোকের সমাবেশ ঘটে কিন্তু তা কয়েক মিনিটের মধ্যে প্রচন্ড আরেকটি বিস্ফোরণ যখন ঘটে , তখন তার শিকার হন সমবেত লোকজন । এই বিস্ফোরণের দায় ঠিক কেউ এখনও স্বীকার করেনি কিন্তু তালিবান জঙ্গিরা ওসামা বিন লাদেনের হত্যার পর যে সঙ্কল্প নিয়েছে প্রতিশোধ নেওয়ার তাতে সাধারণ ভাবে মনে করা হয় যে এর জন্যে তারাই দায়ি।

ইসলামাবাদে আফগান প্রেসিডেন্ট হামিদ কারজাই এবং সি আই এর পরিচালক লিওন পানেটার সফর শেষের মাত্র কয়েক ঘন্টার মধ্যেই এই সন্ত্রাসী হামলার ঘটনা ঘটেছে। মি কারজাই আফগান –পাকিস্তান সীমান্ত বরাবর উপজাতীয় এলাকায় জঙ্গিদের অভয়রান্য নির্মূল করার আহবান জানিয়েছেন । পানেটা দেশগুলির মধ্যে গোপন সংবাদের ব্যাপারে সহযোগিতা নিয়ে আলাপ আলোচনা করেছেন। পাকিস্তানের একজন কর্মকর্তা বলেছেন যে সন্ত্রাসবাদ বেড়েই চলেছে কারণ পাকিস্তান, আফগানিস্তান ও যুক্তরাস্ট্রের মধ্যে পরস্পর বিশ্বাসের অভাব রয়েছে।

এ সম্পর্কেই উর্দু বিভাগের সঙ্গে ঐ সাক্ষাৎকারে ইফতিখার হোসেন বলেন যে পাকিস্তান , আফগানিস্তান ও যুক্তরাষ্ট্রের মধ্যে আস্থার অভাবেই সন্ত্রাসী কার্যক্রম বাড়তে পারে। এই তিনটি দেশ যদি ভাল সন্ত্রাসী আর খারাপ সন্ত্রাসী এ ভাবে চিন্তা না করে , সন্ত্রাসীকে সন্ত্রাসী হিসেবেই যদি দেখে তা হলে , এই সন্ত্রাসীদের নিশ্চিহ্ন করা সম্ভব । আর যদি তারা নিজেদের স্বার্থ বিবেচনা করে , পরস্পরের প্রতি আস্থা রাখতে ব্যর্থ হয় , তা হলে তিনি বলেন , পাকিস্তান যে চওড়া মূল্য দিচ্ছে সন্ত্রাসের , পাকিস্তানকে তেমন চওড়া মূল্য আরো দিতে হবে।

তিনি এই সব উগ্রপন্থিদের দমন করতে দ্বৈত নীতির পরিবর্তে , স্পষ্ট নীতি গ্রহণের ওপর জোর দেন।

XS
SM
MD
LG