অ্যাকসেসিবিলিটি লিংক

পূর্ব আফ্রিকার এক আল কায়েদা নেতা সোমালিয়ায় নিহত হয়েছে

  • Shegoftah Queen

পূর্ব আফ্রিকার এক আল কায়েদা নেতা সোমালিয়ায় নিহত হয়েছে

পূর্ব আফ্রিকার এক আল কায়েদা নেতা সোমালিয়ায় নিহত হয়েছে

সোমালি নিরাপত্তা কর্মকর্তারা বলেছেন, নিরাপত্তা বাহিনীর সদস্যরা এ সপ্তাহের গোড়ার দিকে এক নিরাপত্তা চৌকিতে সংঘটিত লড়াইয়ে পূর্ব আফ্রিকার এক আল কায়েদা নেতাকে হত্যা করেছে।

ফাযুল আব্দুল্লাহ মোহাম্মদ ১৯৯৮ সালে নাইরোবি ও দারেসসালামে আমেরিকান দুতাবাসে বোমা আক্রমনের পেছনে মুখ্য ভূমিকা নেন বলে অনেকের ধারণা। সে সব আক্রমনে বেশ কিছু লোক মারা যায় আর দুতাবাসগুলোর যথেষ্ঠ ক্ষয় ক্ষতি হয়। যুক্তরাষ্ট্র ফাযুল মোহাম্মদকে অন্যতম এক আন্তর্জাতিক সন্ত্রাসী হিসেবে বিবেচনা করা ছাড়াও তার গ্রেফতারকারীকে পঞ্চাশ ডলার পুরষ্কার দেবার কথা ঘোষণা করে।

শনিবার যুক্তরাষ্ট্র পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিন্টন তাঞ্জানিয়ায় বলেন, ফাযুল মোহাম্মদের মৃত্যু আল কায়েদার বুকে বড় ধরনের আঘাত হেনেছে আর যে ব্যক্তি অসংখ্য নিরপরাধ ব্যক্তির মৃত্যু ও বেদনার জন্য দায়ী, তার সমুচিত পরিনতিই ঘটেছে।

প্রেসিডেন্ট বারাক ওবামার অভ্যন্তরীন নিরাপত্তা বিষয়ক সহকারী জন ব্রেনান বলেন, ঐ আল কায়েদা সদস্যের মৃত্যু সন্ত্রাসী সংগঠন ও তার মিত্রদের জন্য ব্যপক ক্ষতির কারন হয়েছে।

সোমালি কর্মকর্তারা শনিবার বলেন, ফাযুল মোহাম্মদ এবং আরেকজন সন্দেহভাজন সন্ত্রাসী মোগাদিশুর কাছে এক চেকপয়েন্টে নিরাপত্তা রক্ষীদের হাতে মারা যায়। তাদের শনাক্ত করা না পর্যন্ত কতৃপক্ষ মৃত্যু ঘোষনা প্রচার থেকে বিরত থাকে। সোমালি সরকার জানায়, ডি এন এ পরীক্ষার পর এটা নিশ্চিত করা যায় যে মৃত এক ব্যক্তি ছিলেন ফাযুল মোহাম্মদ।

XS
SM
MD
LG