অ্যাকসেসিবিলিটি লিংক

গ্রীসের প্রেসিডেন্ট একটি নতুন কোয়ালিশন সরকার গঠনের প্রত্যাশায় সে দেশের দ্বিধাবিভক্ত রাজনৈতিক দলগুলোর নেতৃবৃন্দের সঙ্গে কথা বার্তা শুরু করেছেন।

রবিবারের ওই বৈঠকের আগে শনিবার গ্রীক প্রেসিডেন্ট কারোলোস পাপুলিয়াস বলেন, তিনি রক্ষনশীল নেতা আন্তনিস সামারাস, চরম বাম দলীয় নেতা আলেক্সিস সিপ্রাস, আর সমাজতন্ত্রী নেতা এভাংগেলস ভেনিযেলসের সংগে সাক্ষাত করবেন। ঐ তিন নেতা নতুন সরকার গঠনের জন্য প্রয়োজনীয় সমর্থন প্রদানে ব্যর্থ হয়েছিলেন। মিষ্টার পাপুলিয়াসের অফিস থেকে জানানো হয়, তিনি অন্য চারটি দলের নেতাদের সংগে পৃথক ভাবে কথা বলবেন। ঐ দল গুলি গত রবিবার সংসদের আসনে জয়ী হবার জন্য প্রয়োজনীয় ভোট লাভ করে।

কিন্তু গ্রীসের নির্বাচনে কোন দলই একক ভাবে সরকার গঠনের জন্য পর্যাপ্ত সংসদীয় আসন পায়নি। মিষ্টার পাপুলিয়াসকে আগামী বৃহষ্পতিবারের ভেতরে কোয়ালিশন সরকার গঠনের জন্য আপোষ রফা সম্পন্ন করতে হবে, তিনি তাতে ব্যর্থ হ’লে গ্রীসে জুন মাসে নতুন নির্বাচন অনুষ্ঠিত হবে।

ওদিকে ইউরোপীয় নেতৃবৃন্দ গ্রীসকে জানিয়ে দিয়েছেন, এথেন্স সরকারকে কৃচ্ছতার পদক্ষেপ চালিয়ে যেতে হবে, অন্যথা তাদের কাছে আর উদ্ধার অর্থ পাঠানো হবেনা। অর্থনৈতিক বিশ্লেষকেরা বলেন, গ্রীস তাদের অর্থনৈতিক দায় দায়িত্বের ব্যপারে ঋণ খেলাপি করতে পারে আর সে দেশটি সম্ভবতঃ ১৭ জাতির ইউরো্যোন ত্যাগ কারী প্রথম দেশে পরিণত হতে পারে।

XS
SM
MD
LG