অ্যাকসেসিবিলিটি লিংক

প্রেসিডেন্ট ওবামা এপেক শীর্ষ সম্মলেনে যোগ দিতে জাপান পৌছেছেন


প্রেসিডেন্ট ওবামা এপেক শীর্ষ সম্মলেনে যোগ দিতে জাপান পৌছেছেন

প্রেসিডেন্ট ওবামা এপেক শীর্ষ সম্মলেনে যোগ দিতে জাপান পৌছেছেন

প্রেসিডেন্ট বারাক ওবামা জাপানে যাত্রা বিরতির মাধ্যমে তাঁর দশ দিনের এশিয়া সফর সমাপ্ত করছেন। প্রেসিডেন্ট টোকিওতে পৌঁছেছেন তবে তিনি পরবর্তী কয়েক দিন কাটাবেন নিকটবর্তী ইয়োকোহামা শহরে। সেখানে তিনি এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অর্থনৈতিক সহযোগিতা ফোরাম APEC ভুক্ত দেশগুলোর নেতাদের সঙ্গে বৈঠকে মিলিত হবেন।

প্রেসিডেন্ট ওবামা সোলে দুদিনের অর্থনৈতিক আলোচনা শেষে শুক্রবার টোকিও পৌঁছান। সেখানে জি-টুয়েন্টি দলের বৈঠক যা শুক্রবার শেষ হয়েছে তার প্রাক্কালে প্রেসিডেন্ট ওবামা দক্ষিণ কোরিয়ার সঙ্গে এক অবাধ বানজ্যি চুক্তি অর্জনে ব্যর্থ হন। এছাড়া চীনকে তার মুদ্রার মূল্যমান বৃদ্ধিতেও তিনি রাজী করাতে পারেননি।

তা সত্বেয় প্রেসিডেন্ট নৈরাশ্য ব্যক্ত না করে বিশ্ব অর্থনীতিকে রক্ষার লক্ষ্যে তাদেঁর পূর্ব প্রতিশ্রুতি পূরণ করার জন্য জি-টুয়েন্টি নেতাদের প্রশংসা করেন। তিনি বলেন,‘আমরা এখানে যা কিছু করছি সেটা সর্বদা নাটকীয় বলে মনে হবে তা নয়। সঙ্গে সঙ্গে তা পৃথিবীকে পাল্টে দেবে তাও নয়। তবে ধাপে ধাপে আমরা যা করছি তা হলো আমরা আরও শক্তিশালী আন্তর্জাতিক ব্যবস্থা ও প্রতিষ্ঠান গড়ে তুলছি যাতে বিশ্ব অর্থনীতিকে স্থিতিশীল করে তোলা যায় এবং অর্থনৈতিক প্রবৃদ্ধি আর উত্তেজনা প্রশমন সুনিশ্চিত করা সম্ভব হয়।’

উল্লেখ্য সম্প্রতি যুক্তরাষ্ট্র সমালোচনার সম্মুখীন হয়েছে কারন অর্থনীতিকে চাঙ্গা করে তোলার জন্য যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাঙ্ক ফেডারেল রিজার্ভ এর পদক্ষেপের দরুন ডলারের মূল্য কমে যাওয়ার ভয়ে আন্তর্জাতিক কার্যব্যবস্থা নেয়া হয়েছে। প্রেসিডেন্টট ওবামার মনোযোগ এখন এপেকের প্রতি, সেখানে তিনি এক আঞ্চলিক অবাধ বানিজ্য চুক্তি অর্জনের জন্য চাপ দেবেন।

XS
SM
MD
LG