অ্যাকসেসিবিলিটি লিংক

রাজনৈতিক বিশ্লেষক ড: মাইকেল রাইয়ান সিরিয়া পরিস্থিতির মূল্যায়ন করলেন

  • শাগুফতা কুইন

রাজনৈতিক বিশ্লেষক ড: মাইকেল রাইয়ান সিরিয়া পরিস্থিতির মূল্যায়ন করলেন

রাজনৈতিক বিশ্লেষক ড: মাইকেল রাইয়ান সিরিয়া পরিস্থিতির মূল্যায়ন করলেন

জাতিসংঘ থেকে বলা হয়েছে সিরিয়ায়, বেশ কয়েক মাস ধরে চলা দমন অভিযানে মৃতের সংখ্যা পাঁচ হাজার ছাড়িয়ে গেছে।

ড: মাইকেল রাইয়ান হচ্ছেন মিডল ইস্ট ইন্সটিটউটের ভাইস প্রেসিডেন্ট। তাকে প্রশ্ন করি আন্তর্জাতিক মহল, সিরিয়ায় এই সহিংসতা বন্ধ করার জন্য যথেষ্ট চাপ দিচ্ছে কি না?

তিনি বলেন “সিরিয়ার জনগনের জন্য আমাদের অশ্রু ফেলা উচিত্। কারণ এই মৃতের সংখ্যা সম্ভবত আরও অনেক বেশি। এর আগেও দেখা গেছে সিরিয়ায় ঘটনার কয়েক বছর পর মৃতের সংখ্যা বেড়ে যায় যখন লোকজন দেখতে পায় আসলে কি ঘটেছে”।

ড রাইয়ান বলেন আন্তর্জাতিক সমাজের এ ক্ষেত্রে একতা নেই।

তিনি বলেন “আমি মনে করি না যে আন্তর্জাতিক সমাজের এ ক্ষেত্রে একটা মতৈক্য নিয়ে কাজ করছে। এটা একটা সমস্যা। আমরা জানি রাশিয়ার দীর্ঘ দিন ধরে সিরিয়ার সঙ্গে দৃঢ় সম্পর্ক রয়েছে। তাদের সিরিয়ার বন্দরে সম্পদ আছে। তার চাইতেও বড় কথা লিবিয়ায় যে ভাবে ঘটনা প্রবাহ এগিয়েছে তাতে রাশিয়া খুবই অসন্তুষ্ট। যেমন চীনও অসন্তুষ্ট ছিল। আন্তর্জাতিক মহল যা করতে চাইবে তার সঙ্গে এরা সহজে একমত হবে না”।

তিনি আরও বলেন মধ্যপ্রাচ্যে সিরিয়ার আরও বন্ধুদেশ আছে যেমন ইরান যারা অনেক প্রভাব রাখতে পারে।ড রাইয়ান বলেন “আমার মনে হয়না সিরিয়াকে চাপ দেওয়ার জন্য আন্তর্জাতিক মহল সেরকম কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে পারবে”।

তিনি আরও বলেন মধ্যপ্রাচ্যে সিরিয়ার আরও বন্ধুদেশ আছে যেমন ইরান যারা অনেক প্রভাব রাখতে পারে। ড রাইয়ান বলেন আমার মনে হয়না সিরিয়াকে চাপ দেওয়ার জন্য আন্তর্জাতিক মহল সেরকম কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে পারবে।

জাতিসংঘের মানবাধিকার প্রধান নাভি পিলেই বলেছেন আন্তর্জাতিক অপরাধ আদালত সিরিয়ার সহিংসতা খতিয়ে দেখা উচিত্ কারন তা মানবতার বিরুদ্ধে অপরাধ। এ বিষয়ে রাজনৈতিক বিশ্লেষক ড: রাইয়ান বলেন সেটা বলা কঠিন।

তিনি বলেন “আমি অবশ্যই মনে করি সেটা হওয়া উচিত্। কারন শুধু সেভাবেই আমরা সিরিয়ায় কি ঘটছে তার উপর ভাল ভাবে নজর দিতে পারব। সেখানে হত্যাযজ্ঞ চলছে এবং সে ব্যাপারে কিছু না করলে ভবিষ্যতের জন্য একটা বাজে দৃষ্টান্ত থেকে যাবে”।

তিনি আরও বলেন মধ্যপ্রাচ্যে সিরিয়ার আরও বন্ধুদেশ আছে যেমন ইরান যারা অনেক প্রভাব রাখতে পারে।ড রাইয়ান বলেন আমার মনে হয়না সিরিয়াকে চাপ দেওয়ার জন্য আন্তর্জাতিক মহল সেরকম কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে পারবে।

XS
SM
MD
LG